সুচিত্রার ৫ বিস্ময়

Spread the love

নাগরিক ডেস্ক: মহানায়িকা সুচিত্রা সেনের প্রয়াণ দিবস ছিল রবিবার। ২০১৪ সালের ১৭ জানুয়ারি মারা যান এই কিংবদন্তি অভিনেত্রী। তার নামের সঙ্গেই জড়িয়ে আছে বাংলা সিনেমার অনেক ইতিহাস।

দর্শকরা আজও নস্টালজিয়ায় মুগ্ধ হয়ে সুচিত্রা সেন অভিনীত সিনেমাগুলো দেখেন। মহানায়ক উত্তম কুমারের সঙ্গে সুচিত্রা সেনের জুটি চিরস্মরণীয়। তারা প্রায় ৩০টি ছবিতে জুটি হয়ে অভিনয় করেছেন। ‘সাড়ে চুয়াত্তর’ ছবিতে প্রথম একফ্রেমে দেখা যায় এই জুটিকে।

সুচিত্রা সেনের প্রয়াণ দিবসে তুলে ধরা হলো তার জীবনের পাঁচটি অজানা ঘটনা:

১. সুচিত্রা সেন অভিনীত প্রথম বাংলা সিনেমা ‘শেষ কোথায়’ আজও মুক্তি পায়নি। ১৯৫২ সালে নির্মিত হয়েছিল সিনেমাটি।

২. ১৯৬৩ সালে মস্কো চলচ্চিত্র উৎসবে ‘সাত পাকে বাঁধা’ ছবির জন্য স্বীকৃতি পান সুচিত্রা সেন। আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী প্রথম বাঙালি অভিনেত্রী তিনি।

৩. বলিউডে ‘দেবদাস’ উপন্যাস অবলম্বনে বেশ কয়েকটি ছবি হয়েছে। পার্বতী চরিত্রে প্রথম অভিনয় করেছেন সুচিত্রা সেন। বলিউডে সুচিত্রা সেনের প্রথম ছবি ছিল ‘দেবদাস’।

৪. সুচিত্রা সেন দাদাসাহেব ফালকে পুরস্কার গ্রহণে অস্বীকৃতি জানিয়েছিলেন। পুরস্কারটি পাওয়ার নিয়ম অনুযায়ী নয়াদিল্লীতে যেতে হতো তাকে। কিন্তু তিনি জনসমক্ষে আসতে চাননি।

৫. শুটিং ডেট না থাকার কারণে সত্যজিৎ রায়ের ‘চৌধুরানী’ ছবিতে কাজ করতে চাননি সুচিত্রা সেন। সেই কারণে সত্যজিৎ রায় ছবিটিই আর বানাননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *