ওসিকে রক্ষায় লকডাউন ভেঙ্গে মানববন্ধন

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশালের উজিরপুরে নারী আসামীকে রিমান্ডে শারিরিক ও যৌন নির্যাতনের ঘটনায় থানার ওসি সহ কয়েক কর্মকর্তাকে প্রত্যাহার করে নেয়া হয়। বিষয়টি আদালতের দৃস্টি আকর্ষন হলে ২৪ ঘন্টার মধ্যে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ ঘটনায় তোলপাড় ঘটে পুলিশ বিভাগে। সেই ওসি এবং তার অনুসারীদের পক্ষে বৃহস্পতিবার উজিরপুরে মানববন্ধন করেছেন উজিরপুর পৌরসভার কয়েকজন কাউন্সিলর ও আ’লীগ নেতার নেতৃত্বে স্থানীয় একটি পক্ষ। লকডাউনের মধ্যে প্রকাশ্যে স্বাস্থ্যবিধি ভেঙ্গে এমন ঘটনা ঘটলেও প্রশাসন ছিল রহস্যজনক কারনে নিরব।


বিকেল ৪টায় উজিরপুর উপজেলা চত্বরের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে উজিরপুর পৌরসভার সাবেক কাউন্সিলর, যুবলীগ নেতা ও কমিউিনিটি পুলিশিং এর সাধারন সম্পাদক বাবুল সিকদার কাউন্সিলর রিপন মোল্লা, কাউন্সিলর নাসির সিকদার, কাউন্সিলর মামুন তালুকদার, শিক্ষক নেতা বশার, শিকারপুর ইউনিয়ন পুিরষদের সদস্য আনোয়ার হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।


এসময় বক্তারা বলেন, উজিরপুরের সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল আহসানসহ অন্যদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার না করা হলে আগামী সোমবার কঠোর আন্দোলন করবেন। তারা এই দাবীতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্মারকলিপি দিবেন। জেলা প্রশাসকের মাধ্যমে স্মরাস্ট্রমন্ত্রীর কাছে এ দাবী তারা এলাকাবাসী তুলে ধরতে চান।


মানববন্ধন চলাকালে কতিপয় নারী ও পুরুষকে স্বাস্থ্যবিধি ভঙ্গ করে অবস্থান করতে দেখা গেছে। জানা গেছে, ওই নারীদের বিভিন্ন ওয়ার্ড থেকে ভাড়ায় এনেছেন কাউন্সিলরগন। মানববন্ধনের নেতৃত্বদেয়াদের সাথে ওসি জিয়াউলের গোপন সক্ষাতও ছিল বলে স্থানীয় সুত্রে জানা গেছে।


জানতে চাইলে মানববন্ধনের নেতৃত্ব দেয়া উজিরপুর যুবলীগের প্রচার সম্পাদক ও কমিউিনিটি পুলিশিং এর সাধারন সম্পাদক বাবুল সিকদার বলেন, সদ্য প্রত্যাহার করে নেয়া ওসি জিইউল আহসানসহ ৩জনের বিরুদ্ধে মিথ্যা অভিযোগের প্রতিবাদে তারা মানববন্ধন করেছেন। লকডাউনে তারা প্রশাসনের কোন অনুমতি নেননি। তারা নিজেদের উদ্যোগেই মানববন্ধন করেছেন। তিনি দাবী করেন, এক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনুসরন করা হয়েছে।


উজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রনতী বিশ্বাস বলেন, স্থানীয় সাধারন মানুষ জেলাপ্রশাসক বরাবর স্মারকলিপি দেয়ার জন্য তার বাসায় বৃহস্পতিবার বিকেলে এসেছিলেন। তিনি সেটি গ্রহন করেছেন। লকপাউনে জনসমাগম করে মানববন্ধন করা যায় কিনা এ প্রসঙ্গে তিনি বলেন, মানববন্ধন করছে কিনা সেটি তিনি দেখছেন। খতিয়ে দেখে ব্যবস্থা নিবেন।


এব্যপারে উজিরপুর মডেল থানার সদ্য যোগাদানকারী ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আর্শাদ বলেন, তিনি জানতে পেড়েছেন যে বিকেলে উপজেলা চত্বরের সামনে একটি মানববন্ধন করেছেন। লকডাউনে এটি করতে পারে কি না এ প্রসঙ্গে তিনি বলেন, তারা আকস্মিকভাবে মানববন্ধন করেছেন বলে তিনি শুনেছেন। এ বিষয়ে বিস্থারিত তথ্য নিয়ে তিনি কথা বলবেন।


প্রসঙ্গত, গত ২৬ জুন প্রত্যুষে উজিরপুরের জামবাড়ি এলাকায় বাসুদেব চক্রবর্তী (৪০) নামে এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় নিহতের ভাই বরুন চক্রবর্তী নিহত বাসুদেবের পরকিয়া প্রেমিকা নারীকে নামধারী একমাত্র আসামী করে হত্যা মামলা দায়ের করেন। ঘটনার দিনই ওই নারী গ্রেপ্তার হন। পরে ওই নারীকে রিমান্ডে নিয়ে নির্যাতন করেছে এমন অভিযোগ উঠলে উজিরপুর থানার ওসিসহ ২ কর্মকর্তাকে ক্লোজড করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *