পাথরঘাটায় ক্ষুধার্ত বাঘ লোকালয়ে ঢুকে আটক

Spread the love

নাগরিক রিপোর্ট : বরগুনার পাথরঘাটায় সাড়ে তিন ফুট লম্বা একটি মেছোবাঘ উদ্ধার করেছে বনবিভাগ। আজ সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার কালমেঘা ইউনিয়নের ৯ নং ওয়ার্ড লাকুরতলা গ্রামে সাবেক ইউপি চেয়ারম্যান বজলুর রহমান চেয়ারম্যানের বাড়ি থেকে বাঘটি উদ্ধার করা হয়। বিকেল ৩টার দিকে পাথরঘাটা সদর ইউনিয়নের সম্ভাবনাময় হরিনঘাটা সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়েছে। পাথরঘাটা রেঞ্চ কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

চরলাঠিমারা বিট কর্মকর্তা ইউসুব আলী হাওলাদার জানান, কয়েকদিন ধরে দুর্যোগপুর্ণ আবহাওয়ায় সাগরে ৩ নাম্বার সতর্ক সংকেত চলছে। এ কারনে বাতাসে সাগর উত্তাল ও পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে বনাঞ্চলে পানি প্রবেশ করেছে। এতে সুন্দরবনের অংশ হরিনঘাটার খাদ্যাভাবে বাঘটি লোকালয় প্রবেশ করেছে। আটক মেছোবাঘটি বেশ কিছু দিন ধরে এলাকায় গবাদি পশুপাখির মারাত্মক ক্ষতি করছিল। পরে লোকজন ফাঁদ পেতে বাঘটিকে আটক করে বনবিভাগকে খবর দেয়। রেঞ্জ কর্মকর্তার নেতৃত্বে বনবিভাগের কর্মীরা গিয়ে মুরগী রাখার বাক্সের নীচ থেকে মেছো বাঘটি উদ্ধার করা করেছে।

পাথরঘাটা রেঞ্চ কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম জানান, বনবিড়াল অথবা মেছোবাঘ খুব দ্রুত প্রাণী। এরা জাতে ভয়ংকর হয়। গবাদি পশুপাখি হাস ,মুরগী, কবুতরের অনেক ক্ষতি করে। বনকর্মীরা সজাগ দৃষ্টি রাখার কারনে গ্রামবাসিদের হাত থেকে মেছোবাঘটি নিরাপদে উদ্ধার করতে সক্ষম হয়েছে। তিনি জনগনকে বন্যপ্রানী হত্যা থেকে দুরে থাকার জন্য আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *