কাউখালীতে ভ্রাম্যমান প্রাণিস্বাস্থ্য সেবা চালু

Spread the love

রবিউল হাসান রবিন, কাউখালী: বাড়ির পোষা প্রাণীটি অথবা খামারের গরু অসুস্থ? পশু হাসপাতাল যাবার কোন দরকার নেই? এমন পরিস্থিতিতে পড়লে এখন থেকে আর চিন্তা নেই। হেল্পলাইনে কল করলেই বাসার দোরগোড়ায় এসে উপস্থিত হবে ভ্রাম্যমান প্রাণিস্বাস্থ্য সেবা ।
এবার যাত্রায় যোগ হলো নতুন সেবা।পিরোজপুরের কাউখালীতে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমন প্রতিরোধে ও গবাদি প্রাণী চিকিৎসা সেবা জনগনের দোরগোড়ায় পৌঁছে দিতে প্রথমবারের মত এমন সেবা নিয়ে এসেছে ভ্রাম্যমান প্রাণিস্বাস্থ্য সেবা’র গাড়ি।
রবিবার সকালে কাউখালী উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের উদ্যোগে এ সেবা চালু করেন উপজেলা নির্বাহী অফিসার মোছা.খালেদা খাতুন রেখা।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ মনু,উপজেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুস শহীদ. জাতীয় পার্টির জেপি মাধারন সম্পাদক শাহ আলম নসু,উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো.শহীদুজ্জামান.উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জি,এম সাইফুল ইসলাম.উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো.মহসিন কবির.উপজেলা প্রাণী সম্প্রসারন কর্মকর্তা ডা.সাগর চন্দ্র রায় প্রমূখ।
রবিবার দুপুরে উপজেলার সদর ইউনিয়নের কয়েকজন কৃষকের গরুর চিকিৎসা দেওয়ার মাধ্যমে ভ্রাম্যমাণ প্রাণী স্বাস্থ্য সেবার কার্যক্রম শুরু হয়। এ উদ্যোগে খুশি স্থানীয় কৃষকরা।
এলাকার কৃষ্ণ দাস বলেন, হাসপাতাল বাড়িতে আসছে। ফলে কষ্ট করে হাসপাতালে যেতে হবে না, টাকা-পয়সা দরকার হয়নি। অবশ্যই এটি একটি ভালো উদ্যোগ।
কাউখালী উপজেলা নির্বাহী অফিসার মোছা.খালেদা খাতুন রেখা বলেন, এ কার্যক্রম চালু করা হয়েছে মূলত করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে কৃষক ও খামারিদেও কথা ভেবে। তারা যেন গবাদি পশু ও হাস মুরগির চিকিৎসা নিতে যেন বাড়ির বাইরে যেন বের না হয়। বাড়িতে বসেই বিনামূল্যে সেবা পাবেন।
গৃহপালিত প্রাণীর চিকিৎসা সাধারণত হাসপাতাল ছাড়া হয় না। এখন থেকে প্রত্যেক মানুষের দোরগড়ায় সেবা পৌঁছে দিতে এ ভ্রাম্যমান প্রাণী স¦াস্থ্য সেবার গাড়ি তাদের কাছে পৌঁছবে। পাশাপাশি এখানে চিকিৎসকরা সার্বক্ষণিক থাকবেন, যাতে চিকিৎসা পেতে কোনো সমস্যা না হয়।
ভ্রাম্যমাণ এই সেবাকেন্দ্র চালু হওয়ায় এগিয়ে গেল আরও একধাপ। এই কেন্দ্রের সেবা পেতে হলে যোগাযোগ করতে হবে মোবাইল: প্রাণী সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত)০১৭২৩৬৮১৮৩২. প্রাণী সম্প্রসারন কর্মকর্তা ০১৩০৪৬৬৭০৮০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *