বেতিক্রম: ইফতার পার্টি বর্জন করে কর্মহীনদের ঈদ উপহার

Spread the love

নাগরিক রিপোর্ট: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণঘাতী ভাইরাস করোনায় দিশেহারা আজ মানবজীবন। দেশে দেশে কর্মহীন হয়ে পরেছে অসংখ্য মানুষ। এই ক্রান্তিকালে একদিকে মানবতা যেমন বিপন্ন অপরদিকে মানুষ মানুষেরই পাশে ছুটে আসার অনেক উদাহরন বাংলাদেশে সৃস্টি হয়েছে। করোনায় ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাড়িয়েছেন ধনাঢ্য থেকে শুরু করে ভিক্ষুকও। এমনই একটি ব্যতিক্রমী দৃস্টান্ত দেখিয়েছেন বরিশাল নগরীর একদল উদ্যোমী যুবক। তারা এবার ইফতার পার্টি বর্জন করে ওই অর্থ দিয়ে উপহার সামগ্রী প্রদান করেছেন অর্ধশত কর্মহীনের মাঝে। নজিরবিহীন চিন্তাধারার ৩টি সাধারন সংগঠন ‘স্বপ্নবাজ’, ‘আতর গ্রপ’ এবং ‘টেস্টি বাইটস’ এর সদস্যরাই এমন জনবান্দব কার্যক্রমের উদ্যোক্তা।
কথা হয় ৩টি গ্রপেই সম্পৃক্ত ব্যাংক কর্মকর্তা তানজিল হাসান রনোর সাথে। তিনি জানান, প্রতিবছর গ্রæপের সদস্যরা ইফতার পার্টির আয়োজন করেন। এবার সেই প্রথা ভেঙ্গে ইফতার পার্টির অর্থ দিয়ে করোনায় ক্ষতিগ্রস্থদের জন্য রমজান ও ঈদ উপহার হিসেবে প্রদানের পরিকল্পনা নেন। এ পরিকল্পনা বাস্তবায়নে সকলকে ঐক্যব্ধ করতে তাকে ঘাম ঝরাতে হয়েছে বেশ ক’দিন।
কর্মহীন পরিবারের তালিকা করা প্রসঙ্গে ব্যাংকার রনো বলেন, যেসব পরিবারকে সহায়তা করা হবে তাদের তালিকা করার জন্য কিছুটা ভিন্ন পন্থা অবলম্বন করা হয়। গ্রæপের সদস্যরা অনেক সময় একটি নির্দিস্ট চায়ের দোকানে আড্ডা দিতেন। কর্মহীন হয়ে পড়া ওই দেকানীকে তারা খাদ্য সামগ্রী উপহার দেন। সিঙ্গারা বিক্রি করা এক দেকানীকেও সহায়তার হাত বাড়িয়ে দেয়া হয়েছে। এক বন্ধু অস্বচ্ছল, ক্ষুদ্র চাকুরীতে আছেন। তাকেও তালিকায় ফেলেছেন তারা। গ্রæপের সদস্যদের এমন বাছাইকরা ৫০জনকে ১৬টি আইটেমের খাদ্যসামগ্রী দেয়া হয়েছে সম্পূর্ন নিজেস্ব অর্থায়নে।
জানা গেছে, সংগঠনের পক্ষ থেকে নগরীর চাঁদমারী, থানা কাউন্সিল, জিয়া সড়ক, মুন্সিগ্যারেজ, গোরস্থান রোড, অক্সফোর্ড মিশন রোড, ভাটি খানা, কাউনিয়াসহ বিভিন্ন এলাকায় পরিচয় গোপন রেখে খাদ্য সামগ্রী প্রদান করা হয়। এসব সামগ্রীর মধ্যে রয়েছে চাল, পিয়াজ, আলু, ডাল, তেল, লবন, হলুদ-মরিচ, সেমাই, দুধ, চিনি, ছোলা, খেজুরসহ ১৬টি আইটেম।
খাদ্য সামগ্রী পাওয়া নগরীর এক চা দোকানী বলেন, সহায়তাকারী যুবকরা তার দোকানে আড্ডা দিতেন। তারাই যে এই দুর্যোগে আমাকে মনে রাখবেন তা ভাবিনি। একই ধরনের মন্তব্য করেন এক ক্ষুদ্র ব্যবসায়ী।
জানতে চাইলে ‘টেস্টি বাইটস’ গ্রæপের সদস্য ব্যবসায়ী জাহিদুল ইসলাম বলেন, রমজান ও ঈদ উপলক্ষে গত শুক্রবার থেকে নিজেস্ব উদ্যোগে হাত পাততে না পারা অসহায়দের মাঝে খাদ্য সামগ্রী উপহার দিয়েছেন। ‘স্বপ্নবাজ’ গ্রæপের সদস্য সৈয়দ সফিকুল ইসলাম বলেন, এটি ছিল মানবতার জন্য ক্ষুদ্র প্রয়াস। ঈদ উপলক্ষে খাদ্য সামগ্রী উপহার প্রদানে তারা ফের চেস্টা করবেন নতুনত্ব আনতে।
এব্যাপারে কর্মহীনদের উপহার সামগ্রী প্রদানের সমন্বয়কারী তানজিল হাসান রনো বলেন, গ্রæপ ৩টি গড়ে উঠেছিল স্কুল জীবন থেকে কলেজ জীবনের বিভিন্ন পটপরিবর্তনে। তাদের লক্ষ্য ছিল জনহিতকর কাজে নিজেদের যুক্ত করা। এ গ্রæপে সব শ্রেনী পেশার সদস্যই আছেন। করোনায় তাদের এমন সম্মিলিত উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানান ব্যাংকার রনো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *