ফেসবুকে ইংরেজীর শিক্ষক মুনজেরিনের চোখ অক্সফোর্ড

শেয়ার করুনঃ

নাগরিক ডেস্ক: সামাজিক যোগাযোগমাধ্যমে ইংরেজিতে কথা বলার সহজ উপায় বলে দিচ্ছেন মুনজেরিন শহীদ (২৬)। তাঁর ভিডিওর মাধ্যমে মানুষ সহজ করে ইংরেজি শিখতে পারছেন। ইংরেজির এই শিক্ষকের এবার গন্তব্য অক্সফোর্ড ইউনিভার্সিটি।
মার্চের শেষ থেকে প্রায় সবাই গৃহবন্দী। ঘরে থাকতে থাকতে অনেকের মতো মুনজেরিন শহীদেরও বিরক্তি ধরেছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনি ছিলেন ইংরেজির শিক্ষার্থী। মে মাসে ছোট ছোট ইংরেজি শেখানোর ভিডিও বানানো শুরু করেন। তিনি বলেন, ‘আগে থেকেই ভাবতাম সহজ করে কীভাবে ইংরেজি পড়ানো যায়। তখন একটা ভিডিও করলাম। এবং বেশ সাড়া পাই। মানুষ উপকার পাচ্ছে জেনে আরও আগ্রহ পেলাম।’
মুনজেরিন সপ্তাহে অন্তত চারটি কনটেন্ট তৈরি করার চেষ্টা করেন। তিনি জানান, ভিডিও বানানোর আগেই ক্লাস নেওয়ার বিষয়ে পরিকল্পনা করেন। কোন দিন কোন বিষয় নিয়ে কথা বলবেন তা ঠিক করে নেন। মুনজেরিন ২০১৫ সাল থেকে অনলাইন আয়োজন রবি ১০ মিনিটস স্কুলে কাজ করেন। অফিশিয়াল কাজের পাশাপাশি এবার তিনি নিজেই ১০ মিনিটস স্কুল থেকে ইংরেজির শিক্ষক বনে গেছেন।
চট্টগ্রামের মেয়ে মুনজেরিন। এ বছরের জানুয়ারিতে মাস্টার্স শেষ হয়। ফেব্রুয়ারির শেষের দিকে বিশ্বে ইংরেজি ভাষার সবচেয়ে পুরোনো ও বিখ্যাত যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটিতে আবেদন করেন মুনজেরিন। ডাক পেয়েও যান। তিনি বলেন, ‘অ্যাপ্লায়েড লিঙ্গুয়েস্টিক অ্যান্ড সেকেন্ড ল্যাঙ্গুয়েজ একুইজিশন মাস্টার্স নিয়ে আমি পড়তে যাচ্ছি। এখানে শেভেনিং স্কলারশিপের অধীনে পড়ব। যদি সব ঠিক হয়ে যায় আশা করছি এই বছরের অক্টোবরে পড়তে যাব।’
অক্সফোর্ডে এক বছরের পড়াশোনা শেষ করে দেশে ফিরতে চান মুনজেরিন।
মুনজেরিনের কাছে প্রশ্ন ছিল, সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও তৈরি করা এবং তার প্রতিক্রিয়া কেমন ছিল। মুনজেরিন বলেন, ইতিবাচক মন্তব্য ও সাড়া বেশি পেয়েছেন। তবে নেতিবাচকও যে ছিল না তা নয়, তবে তা কম। তাঁর মতে, একজন ছেলে যদি চিন্তা করে যে অনলাইন প্ল্যাটফর্মে কনটেন্ট বানাবেন আর একজন মেয়েও যদি একই চিন্তা করেন, তাহলে মেয়েটার জন্য তা খুব সহজ হবে না। মেয়েদের পোশাকসহ অনেক কিছু নিয়ে চিন্তা করতে হয়, যেটা হয়তো ছেলেদের ক্ষেত্রে লাগে না।
মেয়েদের ভিডিও নিয়ে যাতে কেউ বাজে মন্তব্য না করে তা নিয়ে সজাগ থাকতে হয়। ইংরেজিতে ভালো করে কথা বলার ৬০টি কার্যকরী ফর্মুলা নিয়ে ‘ঘরে বসে স্পোকেন ইংলিশ’ নামে একটি বইও লিখেছেন মুনজেরিন। তিনি বলেন, সব ধরনের শিক্ষার্থীদের জন্যই এ বই। যে কেউ চাইলে এই বই থেকে সাহায্য নিতে পারবেন। ১০ মিনিটস স্কুলের সাইটে এর অনলাইন ভার্সন পাওয়া যাচ্ছে। প্রথম আলোর ওয়েবসাইট এবং ফেসবুক পেজেও ১৪ পর্বে ভিডিওতে মুনজেরিন প্রতিদিনের ইংরেজি শেখাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *