অক্সফোর্ডের করোনার ভ্যাকসিনের ফল প্রকাশ সোমবার

শেয়ার করুনঃ

নাগরিক ডেস্ক : করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। এদিকে করোনার ভ্যাকসিন আবিষ্কারেও মরিয়া হয়ে উঠেছে বিশ্বের অনেক সংস্থা। এবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তাদের করোনা ভ্যাকসিন মানবদেহের উপর তৃতীয় ধাপের পরীক্ষার ফল আগামী সোমবার প্রকাশ করবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, অক্সফোর্ডের আবিষ্কৃত ভ্যাকসিনটি মানবদেহের ওপর বড় আকারে তৃতীয় ধাপের পরীক্ষা, এই ধাপে ভ্যাকসিনটি করোনার বিরুদ্ধে সুরক্ষা দেবে কিনা তা নিশ্চিত হবেন গবেষকরা। তবে উদ্ভাবকরা এখনো প্রথম ধাপের পরীক্ষার ফল প্রকাশ করেননি।

বিজ্ঞান বিষয়ক জার্নাল ল্যানসেটকে এক নারী মুখপাত্র বলেন, ‘আমরা আশা করছি চূড়ান্ত সম্পাদনা ও প্রস্তুতিতে থাকা প্রতিবেদনটি সোমবার প্রকাশিত হবে। এই প্রতিবেদনটি জরুরি ভিত্তিতে প্রকাশ করা হচ্ছে।’ আগামী বৃহস্পতিবার প্রথম ধাপের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে বলে জানানো হয়েছে।
চলতি মাসের শুরুতে ভ্যাকসিনটির আবিষ্কারকরা জানিয়েছিলেন, মানবদেহে চালানো পরীক্ষার ফলাফলে তারা আশাবাদী। প্রথম ধাপের পরীক্ষার ফল জুলাই মাসের শেষের দিকে প্রকাশিত হবে। মানবদেহে পরীক্ষার পূর্বে শুকরের দেহে ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়। এতে দেখা গেছে, ভ্যাকসিনটি এক ডোজের চেয়ে দুই ডোজ প্রদান করলে অ্যান্টিবডির কার্যকারিতা বেশি পাওয়া যাচ্ছে।

বিশ্বে এখন পর্যন্ত শতাধিক করোনা ভ্যাকসিন আবিষ্কার হয়েছে বলে দাবি করা হয়েছে। আর ক্লিনিক্যাল ট্রায়াল চলছে ১৫টির। এর মধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ উৎপাদনকারী অ্যাস্ট্রাজেনেকার পরীক্ষামূলক প্রকল্পটি প্রথম ভ্যাকসিন হিসেবে চূড়ান্ত ধাপে পৌঁছেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) বলছে, ভ্যাকসিন তৈরিতে তারাই সব থেকে এগিয়ে রয়েছে। অক্সফোর্ডের এই ভ্যাকসিন উদ্ভাবন প্রক্রিয়ায় সহযোগিতা করছে যুক্তরাজ্য সরকার ও ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট আস্ট্রাজেনেকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *