বাসদের ক্যাম্প নিয়ে দুই পক্ষে সংঘাত, অপসারনের সিদ্ধান্ত

Spread the love

নাগরিক রিপোর্ট: বরিশালে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল’র (বাসদ) করোনাকালীন মানবিক সহায়তা পরিচালনার অস্থায়ী ক্যাম্প উচ্ছেদ নিয়ে দুই পক্ষে দফায় দফায় সংঘাত ও উত্তেজনা দেখা দিয়েছে। পরে মেট্রোপলিটন পুলিশের মধ্যস্থতায় এক মাসের মধ্যে বাসদের ক্যাম্প সরিয়ে নেয়ার সিদ্ধান্ত হয়। বুধবার দুপুরের পর পুলিশ কমিশনারের কার্যালয়ে ঘন্টা ব্যাপী সমঝোতা বৈঠকের পর এ সিদ্ধান্ত গৃহীত হয়।

আবাসিক এলাকায় করোনাকালীন মানবতার সেবা কার্যক্রমের জন্য বাসদ ফকিরবাড়ি এলাকায় একটি কিন্ডারগার্টেনের কয়েকটি রুম ভাড়া নিয়ে অস্থায়ী ক্যাম্প করে। তখন থেকেই এলাকাবাসী এটি নিয়ে আতঙ্কগ্রস্থ হয়ে পড়ে। বাড়ির মূল মালিকের কাছ থেকে এটি সাবলেট নিয়ে কিন্ডারগার্টেন পরিচালনা করছিলেন পার্শবর্তী সিটি কলেজ এর অধ্যক্ষ সুজিত কুমরা দেবনাথ। পরে তার কাছ থেকে ভাড়া নেন বাসদ নেত্রী ডা: মনিষা চক্রবির্তী। এখান থেকে করোনাকালীন মানবতার সেবা কার্যক্রম চালু করা নিয়ে বাধে বিপত্তি।

সম্প্রতি অধ্যক্ষ সুজিত কুমার দেবনাথ ড: মনিষা চক্রবর্তীকে ঘর ছেড়ে দেয়ার নির্দেশ দিলে রাজি হননি বাসদ নেত্রী। এ নিয়ে কয়েকদিন পর্যন্ত উত্তেজনা চলে। এ ঘটনায় সুজত কুমার দেবনাথ থানায় অভিযোগ করলে পাল্টা জবাবে ড: মনিষা চক্রবর্তী সংবাদ সম্মেলন করেন। অধ্যক্ষ সুজিত দাবী করেন, এলাকাবাসী চান না এখানে করোনা পরিস্থিতিতে বাসদের ক্যাম্প থাকুক। কিন্তু বাসদ দাবী করেছে রাজনৈতিক চাপে অধ্যক্ষ তাদের উচ্ছেদ করছেন।

এদিকে বুধবার সকালে বাসদ নেতা কর্মীরা অভিযোগ করেন, অধ্যক্ষ সুজিত কুমার দেবনাথ বাসদের অস্থায়ী ক্যাম্পের পানির সংযোগ বিচ্ছিন্ন করে দেন। এ নিয়ে উত্তেজনার এক পর্যায়ে সুজিত কুমার দেবনাথকে অবরুদ্ধ করে বাসদ কর্মীরা। খবর পেয়ে পুলিশের একাধিক টিম ঘটনাস্থলে পৌছে অধ্যক্ষকে তাদের হেফাজতে নেয়ার পাশাপাশি পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে।
পরে পুলিশের উপস্থিতিতেই অধ্যক্ষের ভাই যুবলীগ নেতা ও বরিশাল আদালতের এপিপি সুভাশীষ ঘোষ বাপ্পির উপর হামলা করে বাসদ কর্মীরা। এসময় তাকে মারধর করে পাঞ্জাবী ছিঁড়ে ফেলে।

এসব প্রসঙ্গে বরিশাল সিটি কলেজের অধ্যক্ষ সুজিৎ কুমার হালদার বলেন, তিনি কোন ধরনের হামলা বা কাউকে মারধর করেননি। বরং বাসদ কর্মীরা তার সাথে দূর্ব্যবহার এবং শারীরিকভাবে লাঞ্ছিত করে। এমনকি ভাইয়ের উপরেও হামলা করে। বাসদ নেত্রী ডা. মনিষা চক্রবর্তী বলেন, অধ্যক্ষ সুজিৎ কুমার দেবনাথ একজন চাঁদাবাজ। সে একজন অধ্যক্ষ হয়েও সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করছে। বাসদ সমর্থকের উপর হামলার ঘটনায় আইনের সহায়তা নেয়া হবে।

স্থানীয় কাউন্সিলর গাজী আক্তারুজ্জামান হিরু বলেন, বাসদ করোনা পরিস্থিতিতে এখানে যে কার্যক্রম পরিচালনা করছে তা নিয়ে এলাকাবাসির মধ্যে ভয় কাজ করছে। তারা মনে করছেন এ কার্যক্রমের মাধ্যমে এলাকাবাসির মধ্যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়বে। তাই তারা এখান থেকে বাসদের কার্যক্রম গুটিয়ে নেয়ার দাবি জানিয়েছে।

এদিকে উদ্ভুত পরিস্থিতিতে বুধবার দুপুরে উভয় পক্ষ উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোক্তার হোসেনের কক্ষে এক আলোচনায় বসে। সেখানে আগামী ১ মাসের মধ্যে বাসদের অস্থায়ী ক্যাম্প সরিয়ে ফেলার সিদ্ধান্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *