ম্যারাডোনার সম্পদ নিয়ে ৬ নারীর সন্তানদের লড়াই

Spread the love

নাগরিক ডেস্ক : অসাধারণ ফুটবল খেলে ডিয়াগো ম্যারাডোনা বিপুল উপার্জন করেছিলেন। গড়েছিলেন বহু বাড়ি। হয়েছিলেন বিপুল সম্পদের মালিক। কিন্তু গত সপ্তাহে ম্যারাডোনা মারা যাওয়ার পর দেখা যাচ্ছে ম্যারাডোনা যে অর্থ-সম্পদ রেখে গেছেন-তার উত্তরাধিকার নিয়ে এক জটিল পরিস্থিতি দেখা দিতে পারে।

ম্যারাডোনার ব্যক্তিগত জীবনে বহু নারীর আসা-যাওয়া এবং তাদের গর্ভজাত সন্তানদের কারণেই সৃষ্টি হতে পারে এই জটিলতা। কাজেই তিনি মারা যাওয়ার সঙ্গে সঙ্গে তার সম্পদের পরিমাণ কত এবং ঠিক কতজন তার উত্তরাধিকারের দাবিদার হবেন তা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা।

ম্যারাডোনার ছিল এক বিশাল পরিবার। ৬ জন নারীর সঙ্গে কয়েক দশকব্যাপী রোমান্টিক সম্পর্কের সূত্রে কমপক্ষে আট সন্তানের জন্ম দিয়েছেন তিনি। তার সম্পত্তি এই সন্তানদের মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হবে মনে করা হচ্ছে। তবে ম্যারাডোনা নিজে অনেক দিন ধরেই দাবি করে আসছিলেন, তার প্রথম স্ত্রী ক্লডিয়া ভিলাফানের গর্ভে জন্মানো দুই মেয়ে জিয়ানিনা (বর্তমানে বয়স ৩১) এবং ডালমা (বর্তমান বয়স ৩৩) ছাড়া তার আর কোনো সন্তান নেই।
কিন্তু আর্জেন্টিনার আইন বিশেষজ্ঞ বলছেন, ম্যারাডোনা কোনো উইল করে গেছেন বলে জানা যায়নি, তাই তার সম্পত্তির উত্তরাধিকারী ঠিক করাটা কোন সহজ ব্যাপার নয়। আইনজীবীরা এখন ম্যারাডোনার ভূ-সম্পদের প্রকৃত মূল্য নির্ধারণ করার জন্য হিসেব-নিকেশ করায় ব্যস্ত। তারা মনে করছেন, প্রয়াত এই ফুটবলারের সম্পদের অংশ পাওয়ার জন্য আদালতে দীর্ঘ আইনি লড়াই হতে পারে।

ম্যারাডোনা কী পরিমাণ সম্পদের মালিক ছিলেন, তা নিয়ে কোনো বিস্তারিত কোনো রিপোর্ট নেই। তবে অনুমাননির্ভর নানা খবর মিডিয়ায় প্রকাশিত হয়েছে। আর্জেন্টিনার সংবাদমাধ্যমে প্রকাশিত এক হিসাবে বলা হয় তার সম্পত্তির মূল্য সাড়ে ৭ কোটি (৭৫ মিলিয়ন ডলার) থেকে ১০ কোটি (১০০ মিলিয়ন ডলার) পর্যন্ত হতে পারে। ওই হিসেবে বলা হচ্ছে, ম্যারাডোনার ঘনিষ্ঠ ছিলেন এমন একজন ক্রীড়া সাংবাদিক হুলিও শিয়াপেত্তার লেখা এক নিবন্ধ থেকে এ তথ্য পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *