গনপূর্ত নির্বাহী প্রকৌশলীর বাসভবনের টেন্ডারেই অনিয়ম, বাতিলের নির্দেশ

Spread the love

নাগরিক রিপোর্ট: গণপূর্ত অধিপ্তরের বরিশালের নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে নিয়ম বহির্ভুতভাবে টেন্ডার আহবানের অভিযোগ উঠেছে। পছন্দের ঠিকাদারকে কাজ পাইয়ে দেয়ার উদ্দেশ্যে নিজের বাসভবন মেরামতের টেন্ডার আহবানে মাত্র ১৮ ঘন্টা সময় দিয়েছেন নির্বাহী প্রকৌশলী। ফলে সাধারন ঠিকাদাররা টেন্ডারে অংশগ্রহন করতে পারেননি। অভিযোগ উঠেছে, ওই কাজের অনেকাংশই আগেই করে রাখা হয়েছিল। এ ঘটনা ফাঁস হয়ে গেলে মঙ্গলবার ওই টেন্ডার বাতিলের নির্দেশ দিয়েছেন গনপূর্তের উর্ধ্বতন কর্তৃপক্ষ। গনপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকেীশলী জেরাল্ড অলিভার গুডা এ তথ্য স্বীকার করে বলেছেন, সময় কম দেয়ায় টেন্ডারটি বাতিল হচ্ছে।

গণপূর্ত অধিদপ্তরের সংশ্লিস্ট সূত্রে জানা গেছে, নির্বাহী প্রকৌশলীর বাসভবন মেরামতের জন্য গত ১০ জানুয়ারী বিকাল ৩টা ১৫ মিনিটে অনলাইনের মাধ্যমে দরপত্র আহবান করা হয়েছিল। যার এপিপি আইডি নম্বর ১৬৭১৯৭ ও টেন্ডার আইডি নম্বর ৫৩৫৮৫৬। মাত্র ১৮ ঘন্টার ব্যবধানে ১১ জানুয়ারী সকাল ৯টা ৩০ মিনিটে টেন্ডার সিকিউরিটি জমা দেয়ার শেষ সময় নির্ধারন করা হয়। ফলে নির্ধারীত সময়ের মধ্যে মাত্র তিনটি দরপত্র জমা হয়।

দরপত্র জমা দিতে ব্যার্থ হওয়া একাধীক ঠিকাদার জানান, পিপিআর এর নিয়ম অনুযায়ী টেন্ডার আহবানের পর দরপত্র জমা দেয়ার শেষ সময় কমপক্ষে তিন দিন হতে হবে। সেই সাথে পত্রিকায় বিজ্ঞপ্তিও দিতে হবে। কিন্তু এ টেন্ডারের ক্ষেত্রে তার কিছুই মানা হয়নি। যাতে সাধারন ঠিকাদাররা টেন্ডারে অংশগ্রহন করতে না পারে সেজন্য দরপত্র জমাদানের সুযোগ দেয়া হয় মাত্র ১৮ ঘন্টা। তাও আবার পরের দিন ব্যাংক খোলার আগেই দরপত্র জামা দানের শেষ সময় নির্ধারন করা হয়। অথচ একই দিনে আহবানকৃত আরো বেশ কয়েকটি কাজের দরপত্র জমা দেয়ার শেষ সময় রাখা হয়েছে আগামী ১৯ জানুয়ারী।

ঠিকাদাররা আরো অভিযোগ করেন, নির্বাহী প্রকৌশলী জেরাল্ড অলিভার গুডা তার পছন্দের ঠিকাদারকে কাজ পাইয়ে দেয়ার জন্যই নিয়ম বহির্ভুতভাবে বিকাল ৩ টার পরে দরপত্র আহবান করেন। যাতে কেউ পে-অর্ডার কাটতে না পারে সেজন্যই এ ব্যবস্থা করা হয়েছে। কেননা বিশেষ ব্যক্তি ছাড়া কোন ব্যাংক দুপুর আড়াইটার পরে লেনদেন করেনা। তাই মাত্র তিনিটি দরপত্র জমা পড়েছে ৮ লাখ টাকার এই কাজটির জন্য। অন্যদিকে টেন্ডার লটারি ঠিকাদারদের উপস্থিতিতে করার নিয়ম থাকলেও তা কখনই হয়নি এ কার্যালয়ে।

অধিদপ্তরের স্টিমেটর মুজাহিদ হোসেন বলেন, নির্বাহী প্রকৌশলীর বাস ভবন মেরামতের টেন্ডারের কিছু কাজ আগেই করা হয়েছে। যেকারনে নির্ধারিত ঠিকাদার যাতে কাজটি পান এজন্য স্বল্প সময় নির্ধারন করা হয়।

এব্যাপারে বরিশাল গনপূর্ত অধিদপ্তরের তত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার নজরুল বলেন মঙ্গলবার, যে কোন টেন্ডার আহবানের জন্য যৌক্তিক সময় নির্ধারন করার নিয়ম পিপিআর এ উল্লেখ রয়েছে। তিনি শুনেছেন এক্ষেত্রে তা মানা হয়নি। যেকারনে নির্বাহী প্রকৌশলীকে নির্দেশনা দেয়া হয়েছে টেন্ডারটি বাতিলের। তিনি সব দপ্তরে এ বিষযে চিঠিও দিয়ে দিচ্ছেন বলে জানান তত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার নজরুল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *