আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে সবার

Spread the love

সৈয়দ জুয়েল:

একটি রাস্ট্রে যখন কোন আইন করা হয়, তখন সংসদের ভেতর বাহিরে অত্যান্ত গুরত্বের সাথে এর চুলচেরা বিশ্লেষন করেই করা হয়। আর এ আইনের প্রতি প্রতিটি নাগরিকের শ্রদ্ধা থাকা সুনাগরিকের পরিচায়ক। বিশেষ করে মহামারি রোধে জন নিরাপত্তায় যখন কোন আইন প্রনয়ন করে সরকার, তাতে জনগনকে একটু বাড়তি সতর্ক হয়েই মানতে হয় নিয়মগুলো। আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া নাগরিকের দায়িত্ব

আয়ারল্যান্ডে মুসলমানদের সংখ্যা খুবই কম, এখানে আমাদের থাকতে হবে আরো বেশি একটু সতর্ক। গেল কিছুদিন থেকেই লকডাউন চলছে আয়ারল্যান্ডে। মসজিদ, গীর্জা বা যে কোন উপাসনলয় প্রার্থনার জন্য অনুমতি নেই এ সময়টায়। এমনকি একজনের ঘরে কোন আত্মীয় এক সদস্যের ভ্রমনেও রয়েছে নিষেধাজ্ঞা। এ অবস্থায় এখনো কিছু জায়গায় একসাথে নামাজ আাদায় করছেন কিছু লোক। এর মাঝে একটি মসজিদে পুলিশ এসে সতর্ক করে দিয়েছে এমনটি না করার জন্য। এমনকি এক কাউন্টি থেকে আরেক কাউন্টিতে দলবেঁধে ভ্রমন করছেন দাওয়াতী কাজে। এর মাঝে কিছু লোকের শরীরে করোনা ভাইরাস থাকায়,ছড়িয়ে পরেছে বেশ কিছু লোকের মাঝেও।

অধিকাংশ মুসলমানরা সরকারি নিয়ম মেনে ঘরে নামাজ আদায় করলেও কারো কারো জন্য বৃহৎ সংখ্যার মুসলমানরা যেন বিব্রত না হয়, তাই এ বিষয়ে সতর্ক হতে হবে এখনই। শান্তি ও সেরা ধর্মের উপর অন্য ধর্মাবলম্বীরা যেন বাঁকা আঙ্গুল তুলে কিছু না বলতে পারে,তাই সরকারি আইন শ্রদ্ধার সাথে মেনে চলার বিকল্প নেই।

এ বিষয়ে বেশ কিছু বাংলাদেশির সাথে কথা বললে তারা জানান- এরকম ঘটনা প্রায়ই শোনা যায়, যেটা অনাকাংখিত। যে সৃষ্টিকর্তা আমাদের সৃস্টি করেছেন তাকে যেখান থেকেই ডাকা হবে,তিনি সেখান থেকেই আমাদের ডাকে সাড়া দিবেন। যে কোন দূর্যোগে আইন অমান্য করে একসাথে অনেক লোকের জমায়েতের অধিকার ইসলাম দেয়নি। বিদেশের মাটিতে আমাদের আইন মানার প্রবনতা আমাদের ধর্মকে নিয়ে যাবে আরো বহুদূর, শৃংখল এক জাতি হিসেবেও পরিচিতি লাভ করবে দ্রুত। আমাদের চলাফেরায় যেন অন্য ধর্মের মানুষরা মনে করে-শান্তির ধর্মের-শান্তির মানুষ আমরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *