সেরা হতে সহায়ক ‘বিসিএসে বাজিমাত’

Spread the love

নাগরিক ডেস্ক:
ক্যারিয়ার গড়তে দেশের মেধাবীরা সবচেয়ে বেশি ছুটেন বিসিএস পরীক্ষার দিকে। এ যেন অথৈ সাগর থেকে জ্ঞানের মুক্ত খুজে বের করা। পুথিগত বিদ্যার পাশাপাশি এই জ্ঞানের যুদ্ধে শামিল হতে মেধাবী পরীক্ষার্থীরা বেশ সংকটে পরেন আস্থা আর সহায়ক শক্তির অভাবে। এই সংকটের সহায়ক হিসেবে বাজারে এসেছে ‘বিসিএসে বাজিমাত’।

বিগত বিসিএস পরীক্ষাগুলোতে টপ ক্যাডারে শীর্ষস্থান অধিকারীদের পরামর্শ ও অভিজ্ঞতার আলোকে লেখা বই ‘বিসিএসে বাজিমাত’। এই প্রথম বিসিএস প্রস্তুতি নিয়ে মেধাবীদের জন্য পরামর্শমূলক বই । বইটি লিখেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের সহকারী পরিচালক ও ক্যারিয়ার বিষয়ক লেখক আরাফাত শাহরিয়ার। এর প্রকাশক শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ‘ইত্যাদি গ্রন্থ প্রকাশ’।

লেখক আরাফাত শাহরিয়ার এ প্রসঙ্গ বলেন, বইটিতে দেশসেরা মেধাবীরা বিসিএস প্রস্তুতির নানা কৌশল, সাফল্যের সহজ সূত্র তুলে ধরেছেন। মূল্যবান এসব পরামর্শ বিসিএস পরীক্ষার্থীদের সফল্যের ক্ষেত্রে দারুণ টনিক।

তিনি বলেন, বিসিএস নামক অগ্নিপরীক্ষায় সফল হতে প্রিলিমিনারি, রিটেন, ভাইভা—তিনটি ধাপেই ব্যাপক প্রতিযোগিতা করে নিজের জায়গা করে নিতে হয়। বিসিএস পরীক্ষার এই তিন পর্বের বিষয়ভিত্তিক ও বিস্তারিত আলোচনা করা হয়েছে বইটিতে। কী কী বইপত্র পড়তে হবে, কোন টপিকগুলো গুরুত্বপূর্ণ, কীভাবে পড়লে ভালো করা যাবে, বিসিএসে টেকার টেকনিকসহ দরকারি সব তথ্য রয়েছে বইজুড়ে। চিকিৎসকদের জন্য নেওয়া স্পেশাল বিসিএস নিয়েও রয়েছে প্রস্তুতিমূলক পরামর্শ। একটি অধ্যায়ে নিজেদের প্রস্তুতি ও অভিজ্ঞতার গল্প শুনিয়েছেন বিসিএসে দেশসেরা মেধাবীরা।

এদেশের লাখ লাখ তরুণ-তরুণীর স্বপ্নের চাকরি বিসিএস। পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) এই চাকরি রীতিমতো বদলে দিতে পারে জীবন! সঙ্গত কারণেই এটি চাকরিপ্রত্যাশীদের পছন্দের শীর্ষে জায়গা করে নিয়েছে। শুধু তাই নয়, অনেকেরই একমাত্র লক্ষ্য বিসিএস! মেধা, পরিশ্রম ও কৌশল—এই তিনের সমন্বয় ঘটাতে পারলেই পূরণ হতে পারে বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন। বিসিএস পরীক্ষায় টিকতে হলে কিভাবে প্রস্তুতি নিতে হবে, সেই নির্দেশনার অভাবে অধরাই থেকে যায় অনেকের স্বপ্ন। বইটি হাতের কাছে থাকলে দরকারি গাইডলাইনের অভাব পূরণ হবে।

লেখক শাহরিয়ার আরও বলেন, বিসিএস নিয়ে তার প্রায় দুই দশক ধরে কাজ করার অভিজ্ঞতার আলোকে বইটি লেখা। বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন যাদের, ‘বিসিএসে বাজিমাত’ বইটি তাদের অনেক কাজে আসবে। বিশেষ ছাড়ে মাত্র ২৬৩ টাকায় বইটি পাওয়া যাবে।
বিস্তারিত লিংক এ: www.rokomari.com/book/209594

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *