ঘুমের আগে যা পান করলে ওজন কমবে

Spread the love

নাগরিক ডেস্ক : নানা রকমের পদ্ধেিত ওজন কমানো যায়। আসলে এরমধ্যে কোনটি কার্যকরী আর কোনটা ভুল প্রক্রিয়া তা নিয়ে অনেকে দ্বিধান্বিত থাকেন। এ কারণে অনেক সময় ওজন কমানোর প্রক্রিয়াটি বাধাগ্রস্ত হয়।

রাতে সাধারণত শারীরিক কসরত কম হয়। তাই ঘুমানোর ২ ঘণ্টা আগে নৈশভোজ সেরে নেওয়া ভালো। এতে করে ভালো হজম, ঘুম এবং ওজন নিয়ন্ত্রণে থাকতে সহায়ক হয়। ঘুমানোর আগে কখনোই ক্যালরিযুক্ত খাবার গ্রহণ করা ঠিক হবে না। এর পরিবর্তে কিছু পানীয় পান করতে পারেন যেগুলো আপনার ক্ষুধা নিয়ন্ত্রণের পাশাপাশি ওজন থাকবে নিয়ন্ত্রণে।

গ্রিক ইয়োগার্ট প্রোটিন শেক: যারা নিয়মিত ব্যায়াম করেন রাতে ঘুমানোর আগে প্রোটিন শেক খেতে পারেন। এটি ঘুমানোর সময় আপনার পেশি পুনর্গঠনে সহায়তা করে। কারণ শরীরের পেশিই ক্যালরি পোড়াতে সহায়ক। দুধে থাকা ট্রাইপটোফেন এবং ক্যালসিয়াম ভালো ঘুমে সহায়ক।

দারুচিনির চা: এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। দারুচিনিতে হজমক্রিয়ার উন্নতিতে সহায়ক উপাদান রয়েছে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রোবায়োটিক উপাদান। এটি শরীর থেকে বিষাক্ত উপাদান বের করে দিতে এবং চর্বি ঝরাতে সহায়ক। এর স্বাদ ভালো না লাগলে চায়ের সঙ্গে একটু মধু মিশিয়ে নিতে পারেন।

হলুদ-দুধ: এই পানীয় সর্দি, কাশি এবং অন্যান্য সাধারণ অসুস্থতা সারাতে সহায়ক। কিন্তু অনেকেই হয়তো জানেন না এটি ওজন কমাতে এবং হজমক্রিয়ার উন্নতিতে সহায়তা করে। হলুদে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা শরীর থেকে ক্ষতিকর উপাদান দূর করে। এতে রয়েছে ক্যালসিয়াম এবং প্রোটিন যা ভালো ঘুম এবং ওজন কমাতে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *