আয়ারল্যান্ডে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

Spread the love

সৈয়দ জুয়েল:

করোনার বিধি নিষেধে আটকে আছে সব ধরনের অনুষ্ঠানমালা। সাধ ও সাধ্য থাকলেও মহামারির তান্ডবে সশরীরে হাজির হতে না পারলেও থেমে কি থাকে প্রানের অনুস্ঠান! আর তা যদি হয় একুশ নিয়ে। তাহলে তো জাগ্রত চেতনা আরো ভারী হয়।

একুশের সেই চেতনা নিয়েই একুশের প্রথম বইমেলার আয়োজকদের আয়োজনে গতকাল আয়ারল্যান্ডে ভার্চুয়ালি পালিত হলো- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মোঃ মোস্তফার পরিচালনায় সভার শুরুতে কোরআন,ত্রিপিটক,গীতা পাঠের পর অনুষ্ঠান শুরু হয়। আলোচনার মাঝে মাঝে বিভিন্ন কাউন্টি থেকে কবিতা আবৃত্তি,গান অনুষ্ঠানটির সৌন্দর্য বাড়িয়েছে বহু গুন। আলোচনায় আয়ারল্যান্ডে শহীদ মিনার,বাংলা লাইব্রেরি করার উপর অধিকতর গুরত্ব দিয়ে আলোচনা করেন অধিকাংশ আলোচক।

বইমেলা আয়োজক প্রধান সৈয়দ মোস্তাফিজুর রহমান বলেন-গত বছরের প্রথম বই মেলাকে আয়ারল্যান্ডের বাংলাদেশিরা এতটাই সাদরে গ্রহন করেছিলো যে আগামীতে এ আয়োজনে ব্যাতিক্রম ও আকর্ষনীয় করতে আমাদের অনেক পরিকল্পনা রয়েছে। এ বিষয়ে সবার সহযোগিতা কামনা করছেন তিনি। অনুষ্ঠানে সবাই মিলে একসাথে জাতীয় সংগীত গাওয়া ও দেশাত্মবোধকের সুরের মূর্ছনায় কয়েক ঘন্টার জন্য ভার্চুয়াল অনুষ্ঠানটি হয়ে উঠেছিলো-লাল সবুজের ক্ষুদ্র এক বাংলাদেশ। পুরো অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন- কাজী কবির ও আনোয়ার হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *