শিক্ষাবিদ হানিফের প্রতি শ্রোদ্ধা দুপুরে

Spread the love

নাগরিক রিপোর্ট:
দেশ বরেন্য শিক্ষাবিদ অধ্যক্ষ মো: হানিফ আর নেই। তিনি সোমবার রাত ১০টায় রাজধানীর ইবনে সিনা হাসাতালে বার্ধক্যজনিত কারনে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (্ইন্না লিল্লাহি…. রাজেউন)। তার বয়স হয়েছিল ৯০ বছর। ৪ পুত্র, দুই কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন অধ্যক্ষ হানিফ।


দক্ষিনাঞ্চলে শিক্ষার বিস্তার ঘটাতে আলোর বাতিঘর অধ্যক্ষ হানিফ এর ভুমিকা ছিল সীমাহীন। তিনি বরিশালের ঐতিহ্যবাহী ব্রজমোহন কলেজ (বিএম), সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, বরিশাল ইসলামিয়া কলেজের সাবেক অধ্যক্ষ ছিলেন।
তিনি একাধারে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান, ঢাকা বিশ^বিদ্যালয়, জাতীয় বিশ^বিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় এর সিন্ডিকেট সদস্য ছিলেন। বরিশাল বিশ^বিদ্যালয় ও বরিশাল শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার আন্দোলনে অগ্রনী ভুমিকা পালন করেছেন তিনি।


বরিশালের অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং সামাজিক সংগঠন গড়ার কারিগর মো: হানিফ সর্বজন শ্রোদ্ধেও ছিলেন। দেশের বিভিন্ন সেক্টরে তার ছাত্র থাকায় সারাদেশই অধ্যক্ষ হানিফের সুনাম ছিল অবর্ননীয়।


মঙ্গলবার বাদ আছর তার প্রিয় প্রতিষ্ঠান সরকারি বিএম কলেজ মাঠে জানাজা শেষে মুসলিম গোরস্থানে দাফন সম্পন্ন হবে। এর আগে দুপুর ২টায় ঐতিহ্যবাহী অশ^নী কুমার টাউন হল সম্মুখে স্বর্বস্তরের মানুষ তার মরদেহে শেষ শ্রোদ্ধা জানাবেন বলে জানিয়েছেন বরিশাল বিএম কলেজের সাবেক ভিপি আনোয়ার হোসাইন।


এদিকে শিক্ষাবীদ হানিফের ইন্তেকালে গভীর শোক জানিয়েছেন বিভিন্ন রাজনীতিক, সামাজিক, সংস্কৃতিজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *