বরিশালে এলপি গ্যাসের দাম নিয়ে নৈরাজ্য

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশালে এলপি গ্যাস বিক্রিতে চলছে নৈরাজ্য। গ্যাসের দাম পাইকারীভাবে না কমানোয় খুচরা বাজারে বেশি দামে বিক্রি হচ্ছে। সরকার ১২ কেজি এলপি গ্যাস খুচরা মুল্য ৯০৬ টাকা নির্ধারন করলেও তা বিক্রি হচ্ছে ৯৫০ টাকায়। নগরীর বাজার ঘুরে সরকারি নির্দেশনা লংঘনের এমন ঘটনায় সাধারন গ্রাহককে হতাশ ও ক্ষুব্ধ হতে দেখা গেছে। এলপি গ্যাস এর সরকারি মুল্য বাস্তবায়নে বাজারে মনিটরিং না থাকায় এ অবস্থার সৃস্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে।


এলপি গ্যাস কোম্পানী বসুন্ধারা এর মানেজার মো: রাসেল হোসেন বলেন, তিনি রবিবার ১২ কেজি এলপি গ্যাস ৯০০ টাকা পাইকারী দরে গ্যাস সরবরাহ করেছেন। তাদের কোম্পানী দর নির্ধারন করে না দেয়ায় ৯০৬ টাকা করে বিক্রি করতে পারছেন না। তিনি বলেন, বরিশালে এখনও আগের বাড়তি রেটে গ্যাস বিক্রি হচ্ছে। কোম্পানীও জানে সরকারি রেট পাইকারী ৮৬০ টাকা। কিন্তু প্রধান কার্যালয়ের নির্দেশ ছাড়া কিছু করার নেই।
নগরীর গোড়া চাঁদ দাস রোডের চৌধুরী ট্রেডার্সের স্বত্তাধিকারী সুজন চৌধুরী বলেন, তাকে রবিবার সকালে ১২ কেজির বসুন্ধরা এলপি গ্যাস পাইকারী হিসেবে সরবরাহ করেছে ৯০০ টাকা। যেকারনে তিনি বিক্রি করছেন ৯৫০ টাকা। এর সাথে রিকশা ভাড়া ২০-৩০ টাকা আছে। তবে ওরিয়ন, জি গ্যাস পাইকারী ৮৬০ টাকা। তারা ৯১০ টাকা দরে বিক্রি করছেন।


এলপি গ্যাস লাফস এর ডিলার মো: রুবেল বলেন, তারা পাইকারী ৮০০ টাকা এবং খুচরা ৯০৬ টাকায় বিক্রি করছেন। তিনি বলেন, কেন বসুন্ধরা সহ কয়েকটি কোম্পানী সরকারী আদেশ উপেক্ষা করে বেশি দামে গ্যাস বিক্রি করছে তা খতিয়ে দেখা দরকার।
খোজ নিয়ে জানা গেছে, বরিশাল নগরীর বটতলা, চৌমাথা, বাংলাবাজার ঘুরে দেখা গেছে, বসুন্ধরা, টোটাল, যমুনা (বেসরকারী), ক্লিনহিট, লাফস নামক এলপি গ্যাস সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না। সিলিন্ডার প্রতি গ্যাসের দাম ৩০ থেকে ৫০ টাকা বেশি বিক্রি হচ্ছে। আর নগরীর অলিগলিতে গ্যাসের দাম আরও বেশি বিক্রি হচ্ছে বলে সাধারন মানুষ অভিযোগ করেছেন।


সাদিয়া আফরিন নামে রুপাতলী নিবাসী শিক্ষিকা বলেন, সরকার ৯০৬ টাকা গ্যাসের দাম নির্ধারন করেছে। কিন্তু বিক্রি হচ্ছে ৯৫০ টাকায়। সরকারি নির্দেশনার তোয়াক্কাই করছে না খুচরা বিক্রেতারা।


ইয়াসিন হালাদার নামে নামে এক সরকারী চাকরিজীবী বলেন, এলপি গ্যাস নিয়ে বরিশালে নৈরাজ্য চলছে। সরকার নির্ধারন করে দিলেও তা খুচরা বিক্রেতারা কেন মানছে না। তিনি বলেন, সংশ্লিস্টদের এ বিষয়ে তদারকি দরকার।


বরিশাল জনস্বার্থ রক্ষা কমিটির সদস্য সচিব মুনাওয়ারুল ইসলাম অলি বলেন, এলপি গ্যাস নিয়ে নৈরাজ্য ঠেকাতে সরকার এলপি গ্যাসের দাম নির্ধারন করে দিয়েছে। কিন্তু বাজারে বিক্রি হচ্ছে বেশি দামে। এর দায় স্থানীয় প্রশাসনের। মনিটরিং না থাকায় বাজার নিয়ন্ত্রনে চলে গেছে। তিনি দ্রæত সরকার নির্ধারিত দামে গ্যাস বিক্রির প্রচলন নিশ্চিত করার দাবী জানান।


এব্যপারে বরিশাল জেলা মার্কেটিং অফিসার এ এস এম হাসান সারোয়ার বলেন, এখন পর্যন্ত কাগজপত্র পাইনি। জেলা প্রশাসক কার্যালয় বিষয়টি দেখবে। জেলা পর্যায় থেকে এ বিষয়ে ব্যবস্থা নেয়া দরকার। তিনি স্বীকার করেন যে জনগন ৯০৬ টাকায় গ্যাস না পেলে ক্ষুব্ধ হবেই। গ্যাসের দামে কেন সরকারী রেট লংঘন হচ্ছে তা মনিটরিং করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *