আটকের পর মুক্ত আল-জাজিরার সাংবাদিক

Spread the love

নাগরিক ডেস্ক:
কাতারভিত্তিক স্যাটেলাইট টেলিভিশন আল-জাজিরার আরবি বিভাগের সাংবাদিক জিভারা বুদেইরিকে আটকের কয়েকঘন্টা পর মুক্তি দিয়েছে মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েল। পবিত্র জেরুজালেম আল-কুদস শহরের শেখ জাররাহ শরণার্থী শিবিরে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশের খবর সংগ্রহ করছিলেন ওই সাংবাদিক।

শনিবার (৫ জুন) আল-জাজিরা টেলিভিশন চ্যানেলের জেরুজালেম প্রতিনিধি বুদেইরিকে আটক করে ইসরায়েলের পুলিশ। পাশাপাশি ক্যামেরাম্যান নাবিল মাজাউয়ির যন্ত্রপাতি ভাঙচুর করে। এ দিকে বুদেইরিকে আটকের পর আন্তর্জাতিক অঙ্গনের সাংবাদিক ও গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠানগুলো কঠোর প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে।

এ নারী সাংবাদিক মুক্তি পাওয়ার পর জানান, খবর কভার করার সময় চারপাশ থেকে ইসরায়েলি পুলিশ এসে তাকে লাথি মারতে থাকে, এমনকি আটক করে গাড়িতে তোলার পরও পুলিশ তাকে জঘন্যভাবে লাথি মারে।

১৯৬৭ সালে ইসরায়েল গাজা উপত্যকা, পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম শহর দখল করে নেয়। এ ঘটনার ৫৪তম বার্ষিকী উপলক্ষে ফিলিস্তিনিদের অনশন কর্মসূচির খবর সংগ্রহ করছিলেন বুদেইরি।

এছাড়া গত কয়েক সপ্তাহ ধরে শেখ জাররাহ শরণার্থী শিবির বিক্ষোভস্থলে পরিণত হয়েছে। ইহুদি বসতি নির্মাণের জন্য সেখান থেকে ফিলিস্তিনিদের উৎখাতের চেষ্টা করছে ইসরায়েল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *