অর্থাভাবে এক মায়ের তিন নবজাতকের মৃত্যু

Spread the love

নাগরিক ডেস্ক:
জন্মের ৬ ঘন্টা পরই মৃত্যুবরন করলো এক মায়ের গর্ভথেকে জন্ম নেয়া ৩টি ছেলে নবজাতক। শনিবার রাত ১২টার দিকে বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে (শেবাচিম) তাদের মৃত্যু ঘটে। তার আগে বিকাল ৪টার দিকে হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশু ৩টির জন্ম দেন সেলিনা বেগম নামক এক নারী। তিনি হিজলার গুয়াবাড়িয়া ইউনিয়নের দিনমজুর ফারুক বেপারীর স্ত্রী। অর্থাভাবে যথাসময় চিকিৎসা না পেয়ে ৩টি নবজাতকের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।


হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. শাহরাজ হায়াত জানান, সেলিনা বেগমের সাড়ে ৬ মাস বয়সের অকাল গর্ভপাত হয়েছে। জন্ম নেয়া ৩ শিশুর প্রত্যেকের শারিরীক ওজন ছিল এক কেজিরও কম। তাছাড়া তাদের শ্বাসকষ্ট ছিল। যে কারনে জন্মের পর পরই উন্নত চিকিৎসার নবজাতকদের বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে নিয়ে যাওয়ার পরমর্শ দেয়া হয়েছিল।


ডা. শাহরাজ হায়াত জানান, অর্থভাবে ফারুক মিয়া যথাসময়ে নবজাতকদের শেবাচিম হাসপাতালে নিতে পারেননি। শনিবার রাত ৮টার দিকে হিজলা থেকে রওনা হয়ে রাত ১২টার দিকে শেবাচিম হাসপাতালে পৌছায়। পৌছানের পর পর ৩ নবজাতককে নিবির পরিচর্যা ইউনিটে (আইসিইউ) নেয়ার আগেই তদের মৃত্যুঘটে।


তাৎক্ষনিক অর্থ জোগার করে শেবাচিম হাসপাতালে নিতে পারলে তাদের বাঁচানো যেতো বলে দাবী করছেন শিশু ৩টির বাবা ফারুক মিয়া। একই ধরনের মন্তব্য করেছেন স্থানীয়রা।


প্রসঙ্গত, ফারুক মিয়ার স্ত্রী সেলিনা বেগমের প্রসব বেদনা শুরু হলে শুক্রবার বেলা ২টার দিকে তাকে হিজলা উপজেলা সদরে একটি প্রাইভেট ক্লিনিকে নিয়ে যান স্বজনরা। বিকাল ৪টার দিকে তাকে হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পর পরই ৩টি পুত্র সন্তান প্রসব করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *