বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে ভার্চুয়াল সভা

Spread the love

নাগরিক রিপোর্ট:
বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য সুভাষ সিংহ রায় বলেছেন, বাংলাদেশের ইতিহাস জানতে হলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানতে হবে। এই ইতিহাসের দ্বার উন্মুক্ত করে দিয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তিনি আজকের প্রজন্মের কাছে উন্মুক্ত করে দিয়েছেন কোনটি সঠিক এবং কোনটি বেঠিক ইতিহাস।


শুক্রবার সকাল ১০টায় জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রের আয়োজনে ‘কারাগারে রোজনামচা ও অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ’ বিষয়ক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ কথা বলেন।


অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, অসমাপ্ত আত্মজীবনী, কারাগারে রোজনামচা এবং সিক্রেট ডক্যুমেন্টস যার ইতোমধ্যে সাতটি পর্ব প্রকাশিত হয়েছে তা বিশ্লেষণ করলে দেখা যায় প্রতিটি ঘটনার সিকুয়েন্স এ হুবহু মিল রয়েছে। এসময় তিনি বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ ও জীবনদর্শন নিয়ে গবেষণার প্রয়োজনীয়তা ও বঙ্গবন্ধুর জীবনাচরণ জানতে তরুণ প্রজন্মের করণীয় সম্পর্কে আলোচনা করেন।


সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশের মধ্যে সীমাবদ্ধ নেই। তিনি এখন আন্তর্জাতিক অঙ্গনেও বাঙ্গালী জাতির জন্য গর্বের। আর বর্তমান সময়ে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা আন্তর্জাতিকভাবে উন্নয়ন ও নেতৃত্বের রোল মডেল হিসেবে পরিচিত; যা আমাদের জন্য গর্বের।


ভার্চুয়াল এই সভায় স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক কমিটি আহŸায়ক সুপ্রভাত হালদার। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন টিএসসির পরিচালক ড. খোরশেদ আলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *