শীর্ষ তালেবান নেতা আখুন্দজাদা অবশেষে জনসম্মুখে এলেন

Spread the love

নাগরিক ডেস্ক : প্রথমবারের মতো জনসম্মুখে এলেন শীর্ষ তালেবান নেতা আমির হিবাতুল্লাহ আখুন্দজাদা। স্থানীয় সময় শনিবার কান্দাহারে সমর্থকদের উদ্দেশে তিনি বক্তৃতা দেন। স্থানীয় প্রশাসন রবিবার বিষয়টি নিশ্চিত করে।

শনিবার, আখুন্দজাদা তার শিষ্যদের সঙ্গে কথা বলতে দারুল উলুম হাকিমা মাদরাসা পরিদর্শন করেন। ওই সময় সেখানকার নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয় এবং অনুষ্ঠানে যেকোনো ধরনের ছবি ও ভিডিও ধারণ করা নিষিদ্ধ ছিল। পরে তালেবান সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে অনুষ্ঠানের ১০ মিনিটের একটা অডিও রেকর্ডিং শেয়ার করা হয়।

শনিবার তার শিষ্যদের উদ্দেশে বার্তা দিয়েছেন আখুন্দজাদা। তার বক্তৃতায় রাজনীতির কোনো ইঙ্গিত না থাকলেও তালেবান নেতৃত্বের জন্য তিনি আল্লাহর কাছে প্রার্থনা করেন। তিনি এই ‘বড় পরীক্ষায়’ তালেবান শহীদ, আহত যোদ্ধা এবং ইসলামী আমিরাতের কর্মকর্তাদের সাফল্যের জন্য প্রার্থনা করেছেন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় তার পূর্বসূরি মোল্লা আখতার মনসুর নিহত হওয়ার পর জনাব আখুন্দজাদাকে তালেবানের নেতা নিযুক্ত করা হয়। মাঝখানে পাকিস্তানের একটি আত্মঘাতী হামলায় তার মৃত্যু হয় বলে গুজব ওঠে। এই কারণে তালেবান সরকারে তার ভূমিকার কথা এখনো অজানা রয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *