দুই বছর পরপর বিশ্বকাপ!

Spread the love

নাগরিক ডেস্ক:
ফিফা বড় এক টোপ দিয়েছে তার সদস্যদের। চার বছর পর বিশ্বকাপ আয়োজন করে আর মন ভরছে না ফিফার। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা চাইছে, দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করে নিজেদের তহবিল বাড়িয়ে নিতে। আর নিজেদের এই ইচ্ছা পূরণ করতে গণতান্ত্রিক পন্থা ব্যবহার করতে চাইছে তারা। সিংহভাগ সদস্যকে এতে রাজি করিয়ে পাস করিয়ে নিতে চাইছে সে প্রস্তাব।

এরই মধ্যে জানিয়েছে, এভাবে বিশ্বকাপ আয়োজন করলে প্রতি চার বছরে বাড়তি ৪৪০ কোটি ডলার আয় হবে ফিফার। আর এই অর্থ সব সদস্যের মধ্যে ভাগ করে দেওয়া হবে।

কারও যেন ‘কষ্ট’ করে হিসাব করতে না হয়, এই প্রস্তাবে প্রতিটি ফেডারেশন কত পাবে, সেটাও জানিয়েছে ফিফা। ২১১টি ফেডারেশনের জন্যই লোভনীয় প্রস্তাব পাঠিয়েছে তারা। প্রতি চার বছরের চক্রে বর্তমানে ফেডারেশনগুলো ৬০ লাখ ডলার পায়।

বিশ্বকাপের চক্র বদলালে ফেডারেশনগুলো ২ কোটি ৫০ লাখ ডলার পাবে। বাংলাদেশি মূল্যমানে যা ২১৪ কোটি ২৮ লাখ টাকা! এমন প্রলোভন পেয়ে ‘না’ বলতে পারবে কয়টি ফেডারেশন?

 

কিন্তু বিশ্বকাপের মূল আকর্ষণ যারা, তারাই যদি বিশ্বকাপে না থাকে? এমনটা হওয়ারও সম্ভাবনা আছে। কারণ, ইউরোপিয়ান ফুটবলের হর্তাকর্তা উয়েফার সভাপতি আলেক্সান্দর সেফেরিন বলে দিয়েছেন, কোনোভাবেই দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করা সম্ভব নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *