শীতেও নগরে বিদ্যুৎ বিভ্রাট চরমে

Spread the love

নাগরিক রিপোর্ট:
শীত মৌসুমেও বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে বরিশাল নগরে। গত মঙ্গলবার থেকে দিন-রাত লোডশেডিংয়ের কবলে পড়তে হচ্ছে সাধারন মানুষকে। ঘণ্টার পর ঘন্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকছে এক একটি ফিডারে। এ নিয়ে নগরবাসীর মধ্যে অসন্তোষ দানা বাধলেও বিদ্যুৎ বিভাগ জানিয়েছেন ভিন্ন কথা।

বরিশাল বিদ্যু বিক্রয় ও বিতরন কেন্দ্র সুত্রে জানা গেছে, নগরীর রূপাতলী গ্রীড ষ্টেশনে উচ্চ ক্ষমতাসম্পন্ন ট্রান্সফরমার স্থাপনের কাজ চলছে। সেজন্য সেখানে দুটি ট্রান্সফরমারের বদলে একটি ট্রান্সফরমার দিয়ে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখা হয়েছে। রোববারের মধ্যে ট্রান্সফরার স্থাপন কাজ সম্পন্ন হলে বিদ্যুৎ বিভ্রাটের দূর্ভোগ দীর্ঘমেয়াদী সমাধান হতে পারে বলে বলে দাবী করেছে বিদ্যুৎ বিভাগ।

বরিশাল বিদ্যুৎ বিক্রয় ও বিতরন কেন্দ্র-২ এর নির্বাহী প্রকৌশলী মো. ফারুক হোসেন বলেন, রূপাতলী গ্রীড ষ্টেশনে ট্রান্সফরমার প্রতিস্থাপনের কাজ চলায় গত ২-৩ দিন যাবত সরবরাহে বিভ্রাট হচ্ছে। সেখানে চলমান একটি ট্রান্সফরমারের ওপর চাপ কমাতে লোডশেডিং দেয়া হয়। এ নির্বাহী প্রকৌশলী বলেন, বুধবার মহানগরীতে বিদ্যুতের চাহিদা ছিল ৭৫ মেগাওয়াট। লোডশেডিং দেয়া হয় ১৫ মেগাওয়াট।

তবে নগরীর বিভিন্ন এলাকার সাধারন মানুষ এভাবে ঘন্টার পর ঘন্টার লোডশেডিং এ ক্ষুব্ধ মত প্রকাশ করেছেন। নগরের নতুন বাজারের বাসিন্দা একজন কলেজ শিক্ষক বলেন, দেশে বিদ্যুতের ঘাটতি নেই। কিন্তু বরিশালে কেন কয়েকদিন ধরে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে তা নিয়ে তিনি বিস্মিত। চৌমাথার বাসিন্দা সরকারি চাকুরেজীবী ইয়াছিন আলী বলেন, রাতে বিদ্যুৎ যায় তা ভুলে গিয়েছিলেন। কিন্তু দুই দিন ধরে লোডশেডিং এ নাকাল হয়ে পড়েছেন।

জাতীয় গ্রীডের বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশের (পিজিবি) বরিশালের নির্বাহী প্রকৌশলী মো. আখতারুজ্জামান জানান, জাতীয় গ্রীড থেকে পাওয়া বিদ্যুৎ বরিশাল নগরীর রূপাতলী গ্রীড ষ্টেশনে দুটি ট্রান্সফরমারের মাধ্যমে সরবরাহ করা হয়। প্রতিটি ট্রান্সফরমারে ৫০ বাই ৭৫ মেগা ভোল্ট সংরক্ষনের ক্ষমতা রয়েছে। ওই দুটি ট্রান্সফরমার পরিবর্তন করে ৮০ বাই ১২০ মেগা ভোল্ট সংরক্ষনের ট্রান্সফরমার স্থাপনের কাজ চলছে।

নির্বাহী প্রকৌশলী বলেন, আপাতত একটি ট্রান্সফরমার প্রতিস্থাপনের কাজ চলায় অপরটি দিয়ে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখা হয়েছে। এজন্য একটি ট্রান্সফরমারের ওপর চাপ কমাতে বরিশাল ও ঝালকাঠীর ফিডারগুলো পালাক্রমে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হচ্ছে। নির্বাহী প্রকৌশলী আখতারুজ্জামান বলেন, আগামী রোববারের মধ্যে একটি ট্রান্সফরমার স্থাপনের কাজ সম্পন্ন হবে। আরেকটি স্থাপন করা হবে আরও পড়ে। সংস্কার কাজের জন্য সাময়িক দূর্ভোগ বলে তিনি মনে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *