বৌডোবার চরে স্বেচ্ছাশ্রমে সাঁকো নির্মান

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশালের মেহেন্দীগঞ্জের দড়িরচর খাজুরিয়া ইউনিয়নের বৌডোবার চরে চলছে স্বেচ্ছাশ্রমে সাঁকো নির্মান। প্রায় ২৫০ ফিট দৈর্ঘ্যের বৌডোবার চর খালে এ সাঁকোটি নির্মানে গ্রামের দেড় শতাধিক মানুষ কাজ করছেন। এতে সেখানকার ৩টি গ্রামের শিক্ষার্থীসহ সাধারন মানুষের দুর্ভোগ নিরসন হবে বলে জানা গেছে।
খালে সাঁকো নির্মানে অংশ নেয়া স্থানীয় ব্যবসায়ী সুমন ব্যাপারী জানান, দীর্ঘদিন ধরে দড়িরচর খাজুরিয়ার কয়েকটি গ্রামের মানুষ বউডোবার খাল পেড়ুতে দুর্ভোগে পড়তেন। স্থানীয় জাহাঙ্গির কাউন্সিলর ও কালু মেম্বারের উদ্যোগে এলাকাবাসী মিলে এখন সাঁকো তৈরি করছেন।

ইউনিয়নের ৪ নং ওয়ার্ড ইউপি সদস্য মো: বাচ্চু দেওয়ান বলেন, এই খালটি পেড়ুতে শত শত মানুষের কস্ট হতো। এখন মাঝের চরের লোকজন সাকো দিচ্ছে। এতে অনেক দুর্ভোগ কমবে।

স্থানীয় বাসিন্দা সফি ফকির, তোফায়েল হোসেন, মিজান বিশ্বাস জানান, এক সপ্তাহ ধরে তারা সাঁকোটি নির্মান করছেন। কেননা এই খাল পেড়ুতে তাদের সন্তান, পরিবারের কস্ট হয়। প্রায় ২ লাখ টাকা খরচ হতে পারে সাঁকোটি সম্পন্ন করতে। যে যা পারেন শতস্ফুর্তভাবে করছেন।

দড়িরচর খাজুরিয়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ড ইউপি সদস্য কালু ব্যাপারী বলেন, বউডোবার খাল পেড়ুতে একটি সাকুর জন্য স্থানীয় এমপি, চেয়ারম্যানের পিছনে তারা অনেক ছুটেছেন। অবশেষে গত ৭-৮দিন ধরে তারা এলাকাবাসীকে নিয়ে সাঁকোটি করছেন। বুধবারও মাটি কেটে, রাস্তা বেধে এসেছেন। একটি গ্রুপ গাছ কেটেছেন। তিনি আশা করেন ২/৩দিনে শেষ হবে সাঁকো নির্মান।

এজন্য তাদের ব্যায় হতে পারে দেড় থেকে দুই লাখ টাকা। সাঁকোটি নির্মানে স্বেচ্ছাশ্রমে অংশ নিয়েছেন ১০০-১৫০ মানুষ। এটি নির্মান সম্পন্ন হলে মাঝেরচর ও বউডোবা, দড়িরচর খাজুরিয়ার শত শত মানুষ উপকৃত হবেন বলে জানান ইউপি সদস্য কালু ব্যাপারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *