তালেবানদের নির্দেশ মানতে দুইপথে আফগান টিভির উপস্থাপিকারা

Spread the love

নাগরিক ডেস্ক : আফগানিস্তানে তালেবানের নির্দেশ মেনে মুখমণ্ডল ঢেকে টেলিভিশনের পর্দায় হাজির হয়েছেন নারী উপস্থাপকরা। রোববার (২২ মে) থেকে তারা নির্দেশ মানতে শুরু করেছেন বলে জানিয়েছে বিবিসি।

চলতি মাসের প্রথম দিকে আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা প্রকাশ্যে চলাফেরা কিংবা উন্মুক্ত অনুষ্ঠানে হাজির হওয়ার সময় নারীদের মুখমণ্ডল ঢেকে রাখার নির্দেশ জারি করেন।

দেশটির ধর্ম প্রচার ও অনৈতিকতা প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয় গতকাল শনিবার (২১ মে) টেলিভিশনের নারী উপস্থাপকদের মুখমণ্ডল ঢেকে রাখার নির্দেশ দেয়। কিন্তু তোলো নিউজ, শামশাদ টিভি এবং ওয়ানটিভির নারী উপস্থাপকরা সেই নির্দেশ উপেক্ষা করে চেহারা খোলা রেখেই উপস্থাপনা করেছেন।

এক নারী উপস্থাপক জানান, টেলিভিশনে কর্মরত নারীরা তালেবানের নির্দেশ মানতে চাননি। কিন্তু তাদের নিয়োগকর্তারা সরকারি চাপের মুখে রয়েছেন।

তবে রোববার তোলো নিউজ, আরিয়ানা টেলিভিশন, শামশাদ টিভি এবং ওয়ানটিভির মতো জনপ্রিয় চ্যানেলগুলোতে সংবাদ বুলেটিন এবং অন্যান্য অনুষ্ঠানে হিজাব পরা এবং মুখ ঢেকে বোরখা পরে নারীরা উপস্থাপনা করেছেন।

তোলো নিউজের উপস্থাপক ফরিদা সিয়াল বিবিসিকে বলেন, এটা ঠিক যে আমরা মুসলিম, আমরা হিজাব পরি, আমরা আমাদের চুল ঢেকে রাখি, কিন্তু একজন উপস্থাপকের পক্ষে টানা দুই বা তিন ঘণ্টা মুখ ঢেকে এভাবে কথা বলা খুবই কঠিন।

তোলো নিউজের উপস্থাপক সোনিয়া নিয়াজি বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা প্রতিরোধ করেছি এবং মুখ ঢেকে রাখার বিরুদ্ধে ছিলাম।

কিন্তু তিনি জানান, চ্যানেল কর্তৃপক্ষকে চাপ দেওয়া হয়েছিলো এবং বলা হয়েছিলো নির্দেশনা না মানলে উপস্থাপকদের অবশ্যই বদলি করতে হবে বা তাদের বরখাস্ত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *