সফল আয়োজনের গল্প, হতে পারে অন্য কাউন্টির মডেল

Spread the love

সৈয়দ জুয়েল:
বাংলাদেশ কমিউনিটি গলওয়ের নির্বাচন শেষে স্থানীয় সহ দেশটির বিভিন্ন কাউন্টির বাংলাদেশিদের প্রশংসায় ভাসছে-গলওয়ে বাংলাদেশ কমিউনিটির নির্বাচন কমিশন। পরিশ্রম, অভিজ্ঞতা, আর ত্যাগের বিনিময় অনেক কিছুই অর্জন করা সম্ভব। গেলো রমজানের শুরুতেই নির্বাচন কমিশন তাদের কাজ শুরু করে। রোজা রেখে ভোটার তালিকা তৈরি করা, বিভিন্ন বিষয়ের ওপর সিদ্ধান্ত নেয়ার জন্য সভা করে কাজের গতি বাড়ানো।

উদ্দেশ্য একটিই-অবাধ,সুস্ঠ,অবাধ,নিরপেক্ষ নির্বাচনের। পাঁচ সদস্য বিশিষ্ট এই নির্বাচন কমিশনের প্রত্যেকেই বিভিন্ন ব্যাবসায় জড়িত। নিজের আর্থিক ও ব্যাবসায়িক ক্ষতিকে পাশ কাটিয়ে বাংলাদেশ কমিউনিটিকে শক্তিশালী করার কাজে অংশ নিয়েছেন তারা। এটি দেশপ্রেমরই অংশ। আয়ারল্যান্ডের বিভিন্ন কাউন্টি থেকে আগত বাংলাদেশিরা নির্বাচন শেষে যে বক্তব্য দিয়েছিলেন নির্বাচন কমিশনকে নিয়ে, সেটি ছিলো প্রশংসায় ঘেরা। আগামী কয়েক মাসের মধ্যেই অল বাংলাদেশি এসোসিয়েশনের নির্বাচন হবে।

নির্বাচন হবে আয়ারল্যান্ডের বিভিন্ন কাউন্টির বাংলাদেশ কমিউনিটির নির্বাচনও। ওই সকল নির্বাচনকে গতিশীল করতে গলওয়ের সদ্য সমাপ্ত হওয়া নির্বাচনটি আশা জাগানিয়ার টনিক হিসেবেই কাজ করবে। একদল অভিজ্ঞ নির্বাচন কমিশন ও তাদের স্বচ্ছ মননশীলতা সবার কাছে কতটা গ্রহনযোগ্যতা পায়,গলওয়ে নির্বাচন কমিশন তারই প্রমান। এই পাঁচজন কমিশনারের মাঝেই বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মতাদর্শ রয়েছে।

কিন্তু নির্বাচনে এর কোন প্রভাব পড়েনি। নির্বাচন কমিশন বা যে কোন সাংগঠনিক ব্যাক্তির মাঝে এ গুনটি থাকা দরকার। নিরপেক্ষ মানেই নির্দলীয় নয়। আপনার অন্তরে কোন দলের জন্য দূর্বলতা থাকতেই পারে,কিন্তু পুরো কমিউনিটির জন্য যখন কোন কাজ করবেন,তখন সেটি গৌন হিসেবেই রাখতে হয়। না হয় সর্বজনবিদিত কথাটি আপনার বেলায় প্রযোজ্য হবেনা।

গলওয়ে বাংলাদেশ কমিউনিটির নির্বাচন কমিশন যেভাবে দল,মতের উর্ধ্বে থেকে তাদের সেবাটা দিয়ে মন কেড়েছেন সবার,সেরকম আগামী দিনে আয়ারল্যান্ডের প্রতিটি বাংলাদেশি কমিউনিটির নির্বাচনে স্থানীয় নির্বাচন কমিশনাররাও সেই পথেই হাঁটবেন,এই প্রত্যাশাটুকু এখানের বাংলাদেশিদের রয়েই গেলো। গলওয়ের যে পাঁচজন নির্বাচন কমিশনার একটি সফল নির্বাচন উপহার দিলেন। তারা হলেন-জামাল বাসির(প্রধান নির্বাচন কমিশনার) আরিফুজ্জামান টুকু(নির্বাচন কমিশনার) মুহিবুর রহমান(নির্বাচন কমিশনার) আসাদুজ্জামান ভুঁইয়া(নির্বাচন কমিশনার) মনিরুল ইসলাম বাবু(নির্বাচন কমিশনার)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *