মস্কোয় পূরস্কৃত দেশের সিনেমা আদিম

Spread the love

নাগরিক ডেস্ক : মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে মূল প্রতিযোগিতা বিভাগে প্রতিযোগিতা করা দেশের সিনেমা ‘আদিম’ জিতেছে উৎসবের নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড। আজ শনিবার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে অর্জিত পুরস্কার সম্পর্কে সকলকে নিশ্চিত করেছেন এর পরিচালক যুবরাজ শামীম।

তিনি জানান, আমরা ৪৪ তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘আদিম’র জন্য সিলভার সেন্ট জর্জ পুরস্কার (বিশেষ জুরি পুরস্কার) জিতেছি এবং এর আগে আমি নেটপ্যাক জুরি পুরস্কার জিতেছি। মস্কোতে দুটি পুরস্কার জিতেছে ‘আদিম’। আর নিজের এই অর্জন বাবা শাহজাহান ভূঁইয়াকে উৎসর্গ করেছেন শামীম।

এদিকে, বেশ কয়েক বছর আগে টঙ্গীর একটি বস্তিতে ‘আদিম’র শুটিং করা হয়। এর গল্প বস্তিকে কেন্দ্র করেই আর চরিত্রগুলোও থাকেন বস্তিতেই। গণ-অর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনাপ্রতিষ্ঠান রসায়নের ব্যানারে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। এর সহ-প্রযোজক হিসেবে যুক্ত ছিল সিনেমেকার ও লোটাস ফিল্ম।

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের গত ৩০ আগস্ট ‘আদিম’র প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। সিনেমাটি দেখে সাধারণ দর্শকসহ উৎসবের বিচারকরাও এর প্রশংসা করেছেন।

যুবরাজ জানান, প্রিমিয়ার শোর পরের দিনই তার দেশে ফেরত আসার কথা ছিল। কিন্তু উৎসব কর্তৃপক্ষ তাকে শেষদিন পর্যন্ত থাকতে বলেন। তখনই তিনি কিছু একটা আন্দাজ করতে পেরেছিলেন।

নির্মাতার ভাষ্য, ‘প্রথম সিনেমায় এমন সফলতা পাবো চিন্তাতেও আসেনি। আর বিশ্বের অন্যতম প্রাচীন এই উৎসবে আমার ছবি মূল প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাওয়াটাই ছিল আমার জন্য বড় পুরস্কার। উৎসবে এসে অংশ নিয়ে নতুন এক অভিজ্ঞতা অর্জন করেছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *