বিআরটিএ’র মাধ্যমে ব্যাটারিচালিত যানবহনের লাইসেন্স প্রদানের দাবী

Spread the love

নাগরিক রিপোর্ট : বিআরটিএ’র মাধ্যমে লাইসেন্স প্রদানসহ ৬ দফা দাবীতে বরিশালে বিভাগীয় সমাবেশ করেছেন ব্যাটারিচালিত যানবহন চালকরা। রিক্সা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্যেগে বৃহস্পতিবার নগরের বঙ্গবন্ধু উদ্যানে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান বক্তা ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি রাজেকুজ্জামান রতন। বিআরটিএ প্রনীত নীতিমালা বাস্তবায়ন করা না আগামী মার্চে সড়ক পরিবহন মন্ত্রাণালয় ঘেরাও করার ঘোষণা দেন তিনি। কয়েক হাজার শ্রমিক সমাবেশে যোগ দেন।

রাজেকুজ্জামান বক্তৃতায় বলেন, শ্রমিকরা অর্থনীতির চাকা ঘোরায়, আর শাসকরা সেই শ্রম শোষন করে সম্পদের পাহাড় গড়ছে। ব্যাটারিচালিত যানবহনকে বৈধভাবে লাইসেন্স দেয়া হলে রাষ্ট্রের ভান্ডারে অর্থ জমা হতো। অথচ লাইসেন্স ছাড়া শ্রমিকদের কাছ থেকে প্রতিদিন লাখ লাখ টাকা বিট বানিজ্য করছেন ক্ষমতাসীন দলের নেতারা। প্রতিজন চালকদের কাছ থেকে মাসে দেড় হাজার টাকা চাঁদা নেয়া হচ্ছে। সরকার আই.এম.এফ’র ঋনের শর্ত মানতে গ্যাসের দাম বাড়িয়েছে। বিদ্যুতের দাম বৃদ্ধির পায়তারা করছে। এতে মানুষের জীবন দূর্বিসহ উঠেছে।

রিক্সা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের প্রধান উপদেষ্টা ডা. মনিষা চক্রবর্তী জানান, বিভাগীয় সমাবেশ বানাচাল করতে বুধবার রাতে নগরের বিভিন্ন পাড়া মহল্লায় গ্যারেজে গিয়ে চালক-মালিকদের হুমকি দিয়েছে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। মালিক-চালকদের লাইসেন্স প্রদানসহ নানা প্রভোলন দেখানো হচ্ছে। প্রভোলন উপেক্ষা করে চালকরা সমাবেশে যোগ দিয়েছেন।

সমাবেশে আরও বক্তৃতা করেন চালক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সভাপতি খালেকুজ্জামান লিপন, পটুয়াখালী জেলা সংগঠক অ্যাডভোকেট জহিরুল ইসলাম সবুজ, বরিশালের সংগঠক মানিক হাওলাদার ও সোনারগাঁও টেক্সটাইল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারন সম্পাদক মো. নুরুল হক। সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি দুলাল মল্লিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *