জেলে নৌকার সারির ওপর যাত্রীবাহি লঞ্চ উঠে নিহত ১ : নিঁখোজ ১জন

Spread the love

নাগরিক রিপোর্ট : গভীর রাত পর্যন্ত নদীতে মাছ ধরে তীরে ভিড়িয়ে নৌকাতেই ঘুমিয়ে পড়েছিল জেলেরা। ভোর ৪টার দিকে যাত্রীবাহি একটি লঞ্চ তীরে ভেড়ানো নৌকার সাড়ির ওপর ওঠে যায়। এতে চুর্নবিচুর্ন গেছে ৫টি জেলে নৌকা। প্রাণ রক্ষায় জেলেরা আর্তচিৎকার করে নদীতে লাফিয়ে পড়লে নিঁখোজ দুইজন। সোমবার প্রতুষ্যে এ দূর্ঘটনার পর বিকাল ৪টার দিকে জেলে বাকের সিকদারের (৩৫) মৃতদেহ উদ্ধার উদ্ধার করা হয়েছে। বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়নের চরশেফুলি লঞ্চষ্টেশন সংলগ্ন কালাবদর নদীতে সোমবার ভোরে এই দূর্ঘটনা ঘটে।

মেহেন্দীগঞ্জ উপজেলার নৌ পুলিশের কালীগঞ্জ ষ্টেশনের ইনচার্জ পরিদর্শক মো. ফারুক হোসেন এসব তথ্যের সত্যতা নিশ্চিত করে জানান, ঢাকা থেকে ভোলার বোরহানউদ্দিন যাচ্ছিল প্রিন্স অব রাসেল- ৫ নামক একটি লঞ্চ। ভোর ৪টার দিকে মেহেন্দিঞ্জের চরশেফুলি ষ্টেশনে ভীড়তে গেলে এ দূর্ঘটনা ঘটে। প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে- ঘন কুয়াশায় দিক হারিয়ে লঞ্চটি তীরে ভেড়ানো সময় জেলে নৌকার সাড়ির ওপর ওঠে যায়। দূর্ঘটনার পর ক্ষুদ্ধ গ্রামবাসী লঞ্চটি ভাংচুর ও কর্মচারীদের বেদম মারধর করেছে।

স্থানীয় সংবাদকর্মী রাজীব তাজ ঘটনাস্থল থেকে জানান, চরশেফুলী ষ্টেশনে ভেড়ার জন্য প্রিন্স অব রাসেল- ৫ লঞ্চটি মাঝ নদী থেকে পন্টুনের দিকে যাচ্ছিল। পন্টুনের অদুরে নদীর তীরে বাঁধা ছিল মাছধরার অনেকগুলো ইঞ্জিনচালিত নৌকা। ঘণ কুয়াশায় লঞ্চটি দিক হারিয়ে নৌকার সারির ওপর ওঠে যায়। এতে ৫টি নৌকা চুর্নবিচুর্ন হয়েছে। অন্যান্য জেলেরা নদীতে ঝাপিয়ে পড়ে প্রাণে রক্ষা পেলেও নিঁখোজ হন বাকিউল্লাহ ও বাকের সিকদার।

লঞ্চের সুপারভাইজার সাইদুর রহমান সাংবাদিকদের বলেন, রাত সাড়ে ৩টার দিকে কালাবদর নদী অতিক্রম করার সময় তারা কুয়াশার কবলে পড়েন। সামনে কিছু দেখতে পাচ্ছিলেন না। এ অবস্থায় লঞ্চটি চরশেফুলিতে ষ্টেশনে ভেড়ানোর সিদ্ধান্ত নেন। সেখানে পন্টুনের চারশপাশে জেলেদের জাল পাতা ছিল। জাল পেচিয়ে ডান পাশের পাখা আটকে যায়। বাম পাশের পাখা সচল থাকায় লঞ্চটি বামদিকে ঘুরে জেলে নৌকাগুলোর ওপর ওঠে গেলে এই দূর্ঘটনা ঘটে। এরপরে গ্রামের লোকজন লঞ্চে ঢুকে ব্যাপক ভাংচুর, কর্মচারীদের মারধর ও লুটতরাজ চালায়।

জাঙ্গালিয়া ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল কাদের ফরাজি জানান, খবর পেয়ে তিনি পুলিশ নিয়ে ঘটনাস্থলে যান। এসময় গ্রামের লোকজন পুলিশের ওপরও হামলা করে। মারধরে আহত কয়েকজন লঞ্চ কর্মচারীকে হাসপাতালে পাঠানো হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত (বিকাল সাড়ে ৫টা) নৌপুলিশের সহায়তায় ফায়ার সার্ভিসের ডুবুরী দল নিঁখোজ জেলের সন্ধান চালাচ্ছে। দায়ী লঞ্চটি নিরাপত্তার জন্য নদীর মধ্যে রাখা হয়েছে। যাত্রীদের বিকল্প ব্যবস্থায় গন্তব্যে পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *