বরিশালের ৩ উপজেলায় বিএনপির কমিটি গঠনে অনিয়ম : তদন্ত শুরু

Spread the love

নাগরিক রিপোর্ট : বিএনপির বরিশাল উত্তর জেলার আওতাধীন মুলাদী, গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলায় নবগঠিত আহ্বায়ক কমিটি নিয়ে অভিযোগের তদন্ত শুরু হয়েছে। যুগ্ন মহাসচিব হাবিব উন নবী সোহেল ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলামকে নিয়ে কেন্দ্র গঠিত তদন্ত কমিটি শনিবার কার্যক্রম শুরু করেছে। তারা শনিবার বিকাল থেকে রাত পর্যন্ত বরিশাল নগরে বিএনপি কার্যালয়ে অভিযোগকারীদের স্বাক্ষ্য নেন।

জানা গেছে, নবগঠিত আহ্বায়ক কমিটিতে দলছুট. দলীয় কার্যাক্রমে অনিয়মিত এবং ঢাকায় অবস্থানকারীদের গুরুত্বপূর্ন পদ দেয়ার অভিযোগ করা হয়েছে। অর্থের বিনিময়ে পদ বিক্রির অভিযোগ করেছেন পদবঞ্চিতরা। এসব অভিযোগ জানিয়ে দলের মহাসচিব বরাবরে লিখিত অভিযোগ দেন তারা। সবচেয়ে বেশী অভিযোগ উঠেছে মুলাদী উপজেলায়।

পদবঞ্চিতদের দেয়া অভিযোগপত্র সুত্রে জানা গেছে, মুলাদী উপজেলা বিএনপির আহবায়ক অধ্যাপক শরীয়ত উল্লাহ ২০০৮ এর নিবাচনে দলের বিদ্রোহী প্রার্থী অ্যাডভোকেট জয়নুল আবেদীনের পক্ষে কাজ করেছেন। ২০১৪ সালের উপজেল নির্বাচনে তিনি ছিলেন আওয়ামী লীগ দলীয় প্রার্থীর পক্ষে। সিনিয়র যুগ্ন আহ্বায়ক অধ্যক্ষ আবিদুর রহমান হুমায়ন তার শিক্ষা প্রতিষ্ঠানে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস ও ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনের কর্মসূচীতে নিয়মিত অংশগ্রহন করেন। ৪ নম্বর যুগ্ন আহ্বায়ক সিহাবউদ্দিন জাতীয় পার্টির সঙ্গে যুক্ত। যুবলীগের সঙ্গে জড়িত থাকায় মহিলা দল থেকে অনেক আগে বহিস্কৃত শায়লা শারমিন মিতু হয়েছেন ১১ নম্বর যুগ্ন আহ্বায়ক। ঢাকা ওয়াসাতে চাকুরীজীবি মো. মাইনউদ্দিন পেয়েছেন ৫০ নং সদস্য পদ। এছাড়া কমিটির উল্লেখ্যযোগ সদস্য দীর্ঘদিন যাবত ঢাকায় অবস্থান করছেন।

গৌরনদী ও আগৈলঝাড়ার উপজেলার অভিযোগপত্রে জানা গেছে, গৌরনদীর আহ্বায়ক সরোয়ার আলম এরশাদ শাসনমালে তৎকালীন মন্ত্রী রূহুল আমিন হাওলাদারের ব্যক্তিগত কর্মকর্তা ছিলেন। তখন তার হাতে তৎকালীন বিএনপি নেতাকর্মীরা নির্যাতিত হয়েছেন। তিনি সত্তোরর্ধ্ব বয়সী ও ওপেন হার্ট সাজারী করেছেন। আগৈলঝাড়ার আহ্বায়ক কবির তালুকদারও বয়সে প্রবীন। কিডনী সমস্যায় প্রতিমাসে ৩ বার তার ডায়লসিস করতে হয়। তার পরিবারের সকলে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত। গৌরনদীর সদস্য সচিব জহির সাজ্জাদ হান্নান এরশাদ শাসনমলে গৌরনদী সরকারি কলেজ ছাত্র সংসদে ছাত্র সমাজ থেকে নির্বাচিত এজিএস ছিলেন। পৌর আহ্বায়ক জাকির শরীফ এক সময়ে জাতীয় পার্টি করতেন। তিনি দীর্ঘদিন রাজনীতিতে নিস্ক্রীয়।

আহ্বায়ক কমিটির সদস্য গৌরনদীর শরিকল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মঞ্জুর হোসেন মিলন বলেন, দুই উপজেলার শীর্ষ পদধারৗরা ওয়ান ইলেভেনের পর থেকে এলাকায় অনুপস্থিত। ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় থেকে থেকে ব্যবসা করছেন। ২০০৮ এর জাতীয় নির্বাচনের পর দায়িত্বপালনকারী নেতাদের গুরুত্বপূর্ন পদ দেয়া হয়নি। অথচ তারাই এলাকায় থেকে রাজনীতি করছেন। এমনকি দুই উপজেলার ১২ ইউনিয়নের সাবেক চেয়ারম্যানদের রাখা হয়নি গুরুত্বপূর্ন পদে। এসব কারনে তারা কেন্দ্রের কাছে উত্তর জেলা আহ্বায়ক কমিটি বিলুপ্ত চেয়েছেন।

উত্তর জেলার যুগ্ন আহ্বায়ক আব্দুস সাত্তার খান তদন্ত’র সত্যতা নিশ্চিত করে জানান, মুলাদী উপজেলার ইউনিয়ন কমিটির সভাপতি ও সাধারন সম্পাদকসহ বিভিন্ন স্তরের নেতাদের বক্তব্য নিয়েছে তদন্ত কমিটি। একই গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলার অভিযোগকারীদের বক্তব্য নেয়া হয়। পরবর্তীতে কমিটি কেন্দ্রীয় কমিটির কাছে প্রতিবেদন দেবেন।

উল্লেখ্য, গত ১২ ফেব্রুয়ারী মুলাদী, গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি অনুমোদন দেয়া হয়। এরপর থেকে পদবঞ্চিতরা ধারাবাহিকভাবে বিক্ষোভ এবং উত্তর জেলার আহ্বায়ক ও সদস্য সচিবের কুশপুত্তলিকা দাহ কর্মসূচী পালন করে আসছেন। এরজের ধরে গত ১ মার্চ রাতে ঢাকার গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে উত্তর জেলার আহ্বায়ক দেওয়ান মো. শহীদুল্লাহ পদবঞ্চিতের হাতে লাঞ্ছিত হন।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *