ববিতে জোরাতালি দিয়ে যাত্রা শুরু নতুন বিভাগের

Spread the love

নাগরিক রিপোর্ট:
শিক্ষক ছাড়াই যাত্রা শুরু হলো বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) আলোচিত সেই সমাজকর্ম বিভাগের। লাইব্রেরী ভবনের রিডিং রুমে আপাতত নবাগত ২৪ শিক্ষার্থীদের পাঠদান হবে। এজন্য সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১ জন শিক্ষককে খন্ডকালীন হিসেবে ধার নেয়া হয়েছে। এ বিভাগে ভর্তি হওয়া শিক্ষার্থীদের গতকাল মঙ্গলবার অরিয়েন্টশনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। উপাচার্য সমাজকর্মের শিক্ষক হওয়ায় তার মেয়াদের শেষ বছরে তরিঘরি করে বিভাগটি চালু করা হলো।

২০২১-২২ শিক্ষাবর্ষের অরিয়েন্টশনের সভাপতিত্ব করেন সমাজ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও নতুন সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অসীম কুমার নন্দী। অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুইয়া। তিনি আজকের পত্রিকাকে বলেন, যাত্রা শুরু হলেও সমাজকর্ম বিষয়ে কোন শিক্ষক এখনও দেয়া যায়নি। অন্য বিভাগের একজন শিক্ষককে চেয়ারম্যান করে এগোচ্ছে। ক্লাস রুম প্রসঙ্গে তিনি বলেন, ম্যানেজ করা হয়েছে। ট্রেজারার বলেন, এ বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের করতে হবে। কিন্তু ববিকে সেরকম করার ক্ষেত্রে অনেক ঘাটতি আছে।

সমাজকর্ম বিভাগের একমাত্র শিক্ষক (খন্ডকালীন) প্রভাষক ফারজানা আফরোজ আজকের পত্রিকাকে বলেন। তিনি খন্ডাকালীন হিসেবে এ বিভাগের একটি কোর্স কেবল নিবেন। নতুন শিক্ষাবর্ষে ২৪ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। এ বিষয়ের কোন শিক্ষক এখনও নেই। তাদের ক্লাস রুম দেয়া হয়েছে লাইব্রেরীতে।

বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক ও ছাত্র জানান, ববির ২৪টি বিভাগে শ্রেণিকক্ষ সংকট তীব্র। মাঠেই ক্লাস হচ্ছে অনেক বিভাগের। এমন সংকট সত্ত্বেও সমাজকর্ম নামে নতুন করে সমাজকর্ম বিষয় চালু করায় ওই ২৪ শিক্ষার্থী কি শিখবে, কোথায় বসবে। অথচ এই বিভাগের শিক্ষক নেই একজনও। ভর্তির চয়েস ফরমেও বিষয়টি ছিল না। উপাচার্য সমাজকর্মের শিক্ষক হওয়ায় তার ইচ্ছায়ই জোরাতালি দিয়ে বিভাগটি চালু করায় পাঠদান নিয়ে চিন্তিত শিক্ষার্থীরা।

এব্যপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ছাদেকুল আরেফিন এর আগে বলেছিলেন, শুধু শ্রেণিকক্ষ নয়, শিক্ষক-কর্মকর্তাদেরও কক্ষের সংকট। তবে ইউজিসির অনুমোদন নিয়েই সমাজকর্ম বিষয় চালু করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *