বরিশালে ঐতিহ্যবাহী দিঘী রক্ষায় অভিযান

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশালের ঐতিহ্যবাহী ‘গনপাড়া দিঘী’ ভরাট করে হাউজিং ব্যবসার পায়তারা চালাচ্ছে একটি প্রভাবশালী মহল। ওই মহলটি পুকুরের একাংশ বালু দিয়ে ভরা করেও ফেলেছে। দিঘীটি রক্ষায় বুধবার অভিযান পরিচালনা করেছে বরিশাল পরিবেশ অধিদপ্তর। অধিদপ্তরের উপপরিচালক এ, এইচ, এম রাসেদ এর নেতৃত্বে একটি টিম নগর সংলগ্ন কাশিপুরের ঘটনাস্থল তদন্ত করে। এসময় আইনশৃংখলাবাহিনীও উপস্থিত ছিল। পরিবেশ অধিদপ্তর জানিয়েছে, দীঘি ভরাটের ঘটনায় তারা নিয়মিত মামলা করতে যাচ্ছে।

কাশিপুরের স্থানীয়রা জানিয়েছেন, দীঘিটির আয়তন ১ একর ৩৩ শতাংস। দীঘিটির তিন ভাগের এক ভাগ ভরে ফেলা হয়েছে। সুত্রমতে, স্থানীয় ওয়ার্ড আ’লীগের সভাপতির ভাই শাহিন হোসেন ভুট্ট, জ ই মামুন, সুজন সিকদার, মিজানুল হক, জাকির হোসেন সহ হাউজিং ব্যবসায়ীদের একটি চক্র দীঘিটি ভরাট করে যাচ্ছে। ট্রাক ভরে যেভাবে দীঘিটির একাংশ ভরে ফেলছে তাতে এর অস্তিত্ব আর থাকবে না।

অধিদপ্তরের উপ পরিচালক এ, এইচ, এম রাসেদ এ প্রসঙ্গে বলেন, অভিযোগের ভিত্তিতে তারা বুধবার গনপাড়া দীঘি ভরাট বন্ধে তদন্ত শুরু করেছেন। পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে কাউকে পাওয়া যায়নি। দীঘি ভরাট বন্ধে ওই এলাকায় নির্দেশনা দিয়ে এসেছেন। পাশাপাশি বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ সংশোধিত ২০১০ এর ৬ এর ঙ ধারা মোতাবেক এ ঘটনায় তারা নিয়মিত মামলা করতে যাচ্ছেন। তিনি বলেন, স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে তারা এ অভিযান পরিচালনা করেছেন।

প্রসঙ্গত, গত ১৩ মার্চ থেকে কাশিপুরের গনপাড়া দিঘী বালু ফেলা ভরাট করছিল স্থানীয় আবাসন ব্যবসায়ীরা। সেখানে ১০-১২ জনের হাউজিং ব্যবসায়ীদের একটি বাহিনী অনেকটা জোর করে এটি ভরাট করায় দীঘির মালিক দাবীদার মুশফিকুর রহমান আদালতে মামলাও দায়ের করেন।

কিন্তু অভিযোগ পেয়েও পরিবেশ অধিদপ্তর ও বিমানবন্দর থানা পুলিশ দীঘি রক্ষায় টালবাহানা করেছে বলে ক্ষতিগ্রস্থ অপর ভাই মোখলেছুর রহমান দাবী করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *