Spread the love

নাগরিক রিপোর্ট : বরিশালের বাকেরগঞ্জ উপজেলার প্রত্যন্ত জনপদ কলসকাঠী ইউনিয়ন। সেই ইউনিয়নে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রীংলার নামে একটি সড়কের নামকরন করা হয়েছে। এলজিইডির অর্থায়নে নবনির্মিত সড়কটি গত ৭ আগষ্ট আনুষ্ঠানিকভাবে উম্মোচন করেছেন স্থানীয় সংসদ সদস্য নাসরিন জাহান রতœা আমিন।

হর্ষ বর্ধন শ্রীংলা ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার ছিলেন। তখন তিনি কলসকাঠী ইউনিয়ন সফর করেছিলেন। ব্যবহার অনুপযোগী যে কাঁচা ও আধাপকা সড়ক দিয়ে যাতায়াত করেছিলেন সেটি আরও বর্ধিত করে পাকা সড়কে উন্নীত করার পর হর্ষ বর্ধন শ্রীংলা সড়ক নামকরন করা হয়েছে।

জানা গেছে, কলসকাঠী ইউনিয়ন বাকেরগঞ্জ তথা দক্ষিণাঞ্চলের একটি ঐতিহ্যবাহি এলাকা। ব্রিটিশ শাসনমালে ১৪ জমিদার পরিবার ছিল এই ইউনিয়নে। জমিদার বাড়িগুলো এখনও ইউনিয়নের ঐতিহ্যবহন করে। ইউনিয়নের বেবাজ গ্রামে রয়েছে গান্ধী সেবাশ্রম। ব্রিটিশবিরোধী অহিংস আন্দোলনের প্রবক্তা মহাত্মা গান্ধীর নামে ১৯৪৬ সালে সেবাশ্রমটি প্রতিষ্ঠাকরেন তৎকালীন গান্ধীবাদী নেতা সতীন্দ্রনাথ সেন ও তার সহযোগীরা। ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী ১৪ সেবাশ্রমে হামলা এবং কলসকাঠী খালপাড়ে দাঁড় করিয়ে একসঙ্গে ৩৬০ জন হিন্দু পুরুষকে ব্রাশফায়ার করে হত্যা করেছিল। এসব কারনে কসলকাঠী মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ন স্মৃতিবহন করে। তবে তুলতলী নদী দিয়ে বাকেরগঞ্জ শহর থেকে বিচ্ছিন্ন ইউনিয়নটিতে তেমন উন্নয়নের ছোয়া নেই। স্মৃতিময় গান্ধী সেবাশ্রম এবং গনহত্যার স্থান স্বচোখে দেখতে তৎকালীন হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা ২০১৬ সালে কলসকাঠী সফর করেছিলেন।

বাকেরগঞ্জ রতœা আমিন মহিলা কলেজের সহকারী অধ্যাপক বিপ্লব মিত্র  বলেন, শ্রীংলার সেই সফর এখনও কলসকাঠীবাসীর মনে ভাসছে। তিনি গ্রামের ব্যবহার অনুপযোগী আধাপাকা ও কাঁচা সড়ক হেটে একাত্তরে স্মৃতিবিজরিত স্থানগুলো পরিদর্শন করেন। তখনই সিদ্ধান্ত নেয়া হয়েছিল তার সফরকে স্মরনীয় করে রাখতে তার নামে একটি সড়কের নামকরন করা হবে।

সাবেক এমপি ও জাতীয় পার্টির কো চেয়ারম্যান এমবিএম রূহুল আমিন হাওলাদার বলেন, ভারত আমাদের অকৃত্রিম বন্ধু রাষ্ট্র। সাবেক রাষ্ট্রদুূত হর্ষ বর্ধন কয়েক বছর আগে কলসকাঠী সফরে এসে আমাদের গর্বিত করেছিলেন। তার সেই ঐতিহাসিক সফরকে স্মরনীয় করে রাখতে কলসকাঠী ইউনিয়নে নবনির্মিত প্রায় ৩ কিলোমিটার একটি সড়ক হর্ষ বর্ধন শ্রীংলা’র নামে করা হয়েছে।

এলজিইডি সুত্র জানিয়েছে, ডিঙ্গামানিক গ্রাম থেকে শুরু হযে গান্ধী সেবাশ্রম হয়ে কলসকাঠী বাজার সড়কে গিয়ে মিলেছে নবনির্মিত হর্ষ বর্ধন শ্রীংলা সড়ক। এটির দৈর্ঘ্য ২ হাজার ৭৪০ মিটার। সড়কটি নির্মানে ব্যয় হয়েছে ২ কোটি ১১ লাখ ৩২ হাজার ৩৩৯ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *