ব্রিকস সদস্যের তালিকায় নেই বাংলাদেশ

Spread the love

নাগরিক ডেস্ক:
সম্প্রসারিত হচ্ছে বিশ্বের উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকস। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে চলমান জোটের ১৫ তম শীর্ষ সম্মেলনে ৬টি দেশকে জোটের নতুন সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তবে জোটে যোগদানের বিষয়টি জোরেশোরে উচ্চারিত হলেও এই ৬ দেশের মধ্যে নেই বাংলাদেশের নাম।

বৃহস্পতিবার সম্মেলনের শেষ দিনে আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা নতুন ৬টি দেশকে সদস্য হিসেবে আমন্ত্রণ জানানোর বিষয়টি নিশ্চিত করেছেন। এর মধ্য দিয়ে জোটে নতুন সদস্য দেশের অন্তর্ভুক্তির বিষয়ে দেশগুলোর মধ্যকার বিভেদ দূর হয়ে গেল।

সিরিল রামাফোসা জানিয়েছেন, নতুন ৬টি দেশ হলো—আর্জেন্টিনা, মিসর, ইরান, ইথিওপিয়া, সৌদি আরব এবং আরব আমিরাত। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের শুরুর দিন থেকেই এই ছয় দেশের সদস্যপদ কার্যকর হবে। এই ৬ দেশকে সদস্য হিসেবে গ্রহণ করার পর জোটের নতুন সদস্য সংখ্যা হবে ১১টি।

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে চলমান তিন দিনব্যাপী সম্মেলনে আলোচনার সবচেয়ে বড় ইস্যুই ছিল জোটের সম্প্রসারণ। এমনকি সামনাসামনি জোটের নেতারা সম্প্রসারণের বিষয়ে একাত্ম পোষণ করলেও এ বিষয়ক বৈঠকে ব্রাজিলের পক্ষ থেকে দ্বিমত পোষণ করা হয়েছিল। তবে সেই দ্বিমত পেরিয়ে অবশেষে জোট সম্প্রসারণের পথেই গেল ব্রিকস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *