শাম্মীর প্রার্থীতা নেই তবুও নৌকা নিয়ে সরব পঙ্কজবিরোধীরা : শিবিরে ভাঙ্গন

Spread the love

নাগরিক রিপোর্ট : বরিশাল- ৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে নৌকার প্রার্থী নেই। তারপরও প্রতিদিন সকাল-সন্ধ্যা নৌকার পক্ষে মিছিল বের হচ্ছে। জানা গেছে, ভোটের মাঠে সরব স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ নাথের সমর্থকদের মধ্যে ভীতি ছড়াতে বিরোধীরা এমন কৌশল নিয়েছেন। নৌকার প্রার্থী ড. শাম্মী প্রার্থীতা ফিরে পাচ্ছেন- কৌশলে এমন গুজব ছড়ানো হচ্ছে গত বৃহস্পতিবার থেকে। আর এতে উত্তাপ-উত্তেজনা বাড়ছে হিজলা-মেহেন্দিগঞ্জে। ফলে ভোটের মাঠে পঙ্কজ নাথের শক্ত প্রতিদ্¦ন্দ্বি না থাকলেও নানামুখী আলোচনার ঝড় বইছে প্রতিদিন।

অষ্ট্রেলিয়ায় নাগরিকত্ব থাকার অভিযোগে ড. শাম্মীর প্রার্থীতা বাতিলের পর বরিশাল- ৪ আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন তিনজন প্রার্থী। তারমধ্যে প্রচার-প্রচারনায় রয়েছেন শুধুমাত্র পঙ্কজ নাথ এমপি। জানা গেছে, পঙ্কজবিরোধী শিবিরে ভাঙ্গন ধরে এরইমধ্যে আওয়ামী লীগের উল্লেখযোগ্য সংখ্যক নেতা পঙ্কজের নির্বাচনী প্রচারে নেমেছেন প্রকাশ্যে।

মেঘনাবেষ্টিত জনপদ মেহেন্দিগঞ্জ-হিজলা নিয়ে গঠিত বরিশাল- ৪ আসনটি সারাদেশে আলোচিত। আওয়ামী লীগের একাংশের সঙ্গে বিরোধ ও রক্তাক্ত সংঘর্ষের জেরে সংসদ সদস্য (এমপি) পঙ্কজ নাথের দলীয় পদ হারানোর ঘটনা ঘটে গত সেপ্টেম্বরে। তখন দেশজুরে আলোচিত ঘটনা ছিল এটি। পঙ্কজবিরোধীদের সমর্থনে নির্বাচনী মাঠে আসেন আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ। তিনি দলের মনোনয়নও পান। অষ্টিলিয়ায় নাগরিকত্ব থাকার অভিযোগে যাছাই-বাছাইয়ে জেলা রিটানিং কর্মকর্তা তার প্রার্থীতা বাতিল করেন।

পরবর্তীতে নির্বাচন কমিশন, হাইকোর্ট ও চেম্বার জজ আদালতও রিটানিং কর্মকর্তার আদেশ বহাল রেখেছে। প্রাথীতা ফিরে পেতে আগামী ২ জানুয়ারী আদালত খোলার পর পুর্নাঙ্গ আদালতে আবেদন করতে হবে ড. শাম্মীকে। তবে এরইমধ্যে দুই উপজেলায় গুজব রটেছে যে- অদৃশ্য নির্দেশে আদালতের মাধ্যমে প্রার্থীতা ফিরে পাচ্ছেন শাম্মী। গত বৃহস্পতিবার রাত থেকে দুই উপজেলায় ব্যপকভাবে ছড়ায় এ গুজব।

পঙ্কজবিরোধী গ্রুপের শীর্ষ নেতা মেহেন্দিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র কামাল খান এ প্রসঙ্গে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯ ডিসেম্বর বরিশালে বিভাগীয় সমাবেশ করবেন। এ উপলক্ষে তারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে মিছিল করছেন। সেখানে শেখ হাসিনার নৌকার পক্ষে শ্লোগান দেওয়া হয়। অদৃশ্য আদেশে শাম্মী প্রার্থীতা ফিরে পাচ্ছেন এমন গুজব প্রসঙ্গে জানতে চাইলে কামাল খান বলেন ‘যে যার মতো করে প্রচার করছে। এর সঙ্গে আমরা নেই’। তিনি জানান, প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে ২৫ ডিসেম্বর ড. শাম্মী মেহেন্দিগঞ্জে আসবেন।

পঙ্কজবিরোধী শিবিরে ভাঙ্গন : দলীয় পদ হারানোর পর পঙ্কজ নাথ রাজনীতিতে কোনঠাসা হলে তার বিরোধী শিবির আরও ভারি হয়। গত ১০ বছরে তার কাছথেকে সুবিধাভোগী অনেকে নেতার খারাপ সময় দেখে ভিড়েন বিরোধীশিবিরে। দলের মনোনয়নবঞ্চিত হলে দুই উপজেলায় পঙ্কজ সমর্থক ও তাদের ব্যবসা প্রতিষ্ঠানে ব্যাপক হামলার ঘটনা ঘটে। পঙ্কজ স্বতন্ত্র প্রার্থী হলে এবং শাম্মীর মনোনয়ন বাতিলের পরিস্থিতি পাল্টাতে থাকে। গত বুধবার মেহেন্দিঞ্জে ফেরার পর গনসংযোগ ও পথসভায় সমর্থকদের বড় সমামগ হচ্ছে।

জানা গেছে, এরইমধ্যে বিরোধীশিবির থেকে পঙ্কজ নাথের দিকে ভিড়েছেন মেহেন্দিগঞ্জ সদর ইউনিয়ন চেয়ারম্যান নিজামউদ্দিন আহমেদ, জাঙ্গালিয়া ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল কাদের ফরাজি ও কয়েকজন পৌর কাউন্সিলর। মেহেন্দিগঞ্জে পঙ্কজের কাছ থেকে গত ১০ বছরে সবচেয়ে বেশী সুবিধাভোগী হিসাবে চিহিৃত উপজেলা ভাইস চেয়ারম্যান খোরশেদ আলম ভুলুও ভিড়েছিলেন বিরোধীশিবিরে। সুত্র জানায়, বৃহস্পতিবার রাতে খোরশেদ তার ছেলে ছাত্রলীগ নেতা শাকিলকে নিয়ে পঙ্কজের সঙ্গে দেখা করেছেন। অপরদিকে হিজলা উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এনায়েত হোসেন হাওলাদার, সহ সভাপতি ইকবাল হোসেন মাতুব্বর, মাষ্টার ইসমাইল হোসেন, কাজী শাহ নেওয়াজ, সাংগঠনিক সম্পাদক হফিজ মাহমুদ, ক্রীড়া সম্পাদক সোহেল হাওলাদারসহ আরও অনেকে বিরোধীশিবির ত্যাগ করে পঙ্কজের নির্বাচনী প্রচারে নেমেছেন।

এক সময়ে পঙ্কজবিরোধী গ্রুপের শীর্ষ নেতাদের অন্যতম ইকবাল হোসেন মাতুব্বর বলেন, ‘নৌকার প্রার্থী নেই তাই তারা পঙ্কজের পক্ষে কাজ করছেন’। আরও দুইজন প্রার্থী থাকলেও তাদের মধ্যে পঙ্কজ যোগ্য।

উল্লেখ, বরিশাল- ৪ আসনে অপর দুই প্রার্থী হলেন জাতীয় পার্টির মিজানুর রহমান ও সাংস্কৃতিক মুক্তিজোটের হৃদয় ইসলাম চুন্নু। মিজানুর রহমান জানান, তিনি ঢাকায় আছেন। শিগগিরিই এলাকায় এসে গণসংযোগে নামবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *