ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা

Spread the love

নাগরিক ডেস্ক:
পুরোনো বছরকে বিদায় জানিয়ে শুরু হয় নতুন বছর। আমরা বাঙালিরা হিজরি, ইংরেজি ও বাংলা তিনটি নববর্ষ পালন করলেও বিশ্বের প্রায় সব দেশে পালিত হয় একটিই নববর্ষ। তা হচ্ছে ইংরেজি বছরের শুরুর দিন। নানান উৎসব আর আয়োজনে বিশ্বের বিভিন্ন দেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। বরিশালে বিভিন্ন স্থানে ইংরেজি নববর্ষ।

তবে এই নববর্ষ পালন করা বা উদযাপন করা শুরু হয়েছিল কবে থেকে জানেন কি? প্রায় সময় হয়তো আপনারও মনে জানতে চেয়েছে এর ইতিহাস। মনের জিঘাংসা মেটাতে ইন্টারনেট কিংবা বই পত্র ঘাঁটাঘাঁটিও করেন অনেকে। তবে ইংরেজি নববর্ষ পালনের সঠিক ইতিহাস জেনে নেওয়া যাক-

আধুনিক গ্রেগরিয়ান ক্যালেন্ডার ও জুলিয়ান ক্যালেন্ডারে জানুয়ারির ১ তারিখ থেকে শুরু হয় নতুন বছর। তবে নিউ ইয়ার সেলিব্রেশনের প্রথম রেকর্ড পাওয়া যায় খ্রিস্টপূর্ব চতুর্থ সহস্রাব্দের কাছাকাছি সময়ে তত্কালীন ব্যাবিলনে। সে উত্সব ব্যাবলিনীয়রা পালন করত বসন্তে, মার্চের শেষভাগে যখন বিষুব অঞ্চলে দিন ও রাত সমান দৈর্ঘ্যে উপনীত হতো।

দিনটি তারা স্মরণীয় করে রাখত ‘আকিতু’ নামে জাঁকজমকপূর্ণ এক ধর্মীয় উত্সব আয়োজনের মাধ্যমে। ব্যাবিলনীয়নদের পৌরাণিক কাহিনি অনুযায়ী, আকাশের দেবতা মারদুক এক ভীষণ রক্তক্ষয়ী যুদ্ধে সমুদ্রের পিশাচিনী তিয়ামাতকে পরাজিত করেন। ব্যাবিলনীয়দের আকিতু উত্সব ছিল সে বিজয়গাথাকে স্মরণ করার উত্সব। এটিকেই তারা নববর্ষ হিসেবে পালন করত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *