পদ্মা সেতু বরিশালে পর্যটন ও শিল্পের প্রসার ঘটাচ্ছে

Spread the love

নাগরিক রিপোর্ট:
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ইমেরিটাস অধ্যাপক ড: আতিউর রহমান বলেছেন, পদ্মা সেতু দক্ষিনাঞ্চলের ২১ জেলাকে মুলধারার অর্থনীতির সঙ্গে যুক্ত করেছে। এ সেতু বরিশালে পর্যটন ও শিল্পক্ষেত্রে প্রসার ঘটাচ্ছে। ২০০৯ সালে দেশের জিডিপি ছিল ৯০ বিলিয়ন ডলার। এখন তা দাড়িয়েছে ৪৬৫ বিলিয়ন ডলারে। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে দেশ তরতর করে এগিয়ে যাচ্ছে। গতকাল বৃহস্পতিবার বরিশাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে কৃতি শিক্ষার্থীদের নিয়ে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

ড. আতিউর আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে অবকাঠামো উন্নয়ন নিঃসন্দেহে দরকার আছে। তার চেয়েও বেশি দরকার গুনী শিক্ষক। শিক্ষকরা আমাদের ভরসার কেন্দ্র। তাদের উন্নয়নে কেন্দ্রীয়ভাবে উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, কৃষি আমাদের সংকটের রক্ষাকবজ। ৪০ শতাংসের বেশি কর্মসংস্থান হয় কৃষিতে। সারাদেশে যে ১০০ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে সে অনুযায়ী এ অঞ্চলেও শিল্প ব্যবস্থা গড়ে উঠবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড: মোহাম্মদ বদরুজ্জামান ভুইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি বিভাগীয় কমিশনার মো: শওকত আলী বলেন, ১২ বছর পর হলেও ববিতে মেধাবীদের সম্মান জানানো হলো এই প্রথম। তিনি বরিশাল বিশ্ববিদ্যালয়ে গিয়ে আশাহত হয়েছেন। কারন তারা শিক্ষাজীবনে যে হল, ল্যাবে কাজ করেছেন সেটি ববিতে নেই। ববির উন্নয়নে কেবিনেট সেক্রেটারির মাধ্যমে প্রধানমন্ত্রীর দৃস্টি আকষর্ন করেছেন তিনি।

উপাচার্য অধ্যাপক ড: মোহাম্মদ বদরুজ্জামান ভুইয়া বলেন, ববি নবীন হলেও আমাদের শিক্ষার্থীরা গুগলে পৌছে গেছে, বিসিএস পরীক্ষায় প্রথম দিকে থাকছে।

নগরের অভিজাত হোটেলে কৃতি শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মো: ইউনুস আলী সিদ্দিকী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন দিলআফরোজ খানম, শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ আব্দুল বাতেন চৌধুরী, রেজিস্ট্রার মো: মনিরুল ইসলাম, প্রান রসায়ন বিভাগের শিক্ষার্থী আরিফা রহমান, দর্শন বিভাগের নিয়াজ মোর্শেদ প্রমূখ।

মতবিনিময় সভায় ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ২৪টি বিভাগের ৭০জন শিক্ষার্থী অংশগ্রহন করে প্রধান অতিথি অধ্যাপক ড: আতিউর রহমানকে অর্থনীতির নানা সেক্টর নিয়ে প্রশ্ন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *