৬০ কেজি চালসহ সাত দফা দাবিতে জেলেদের মানববন্ধন

Spread the love

নাগরিক রিপোর্ট:
মৎস্য আহরণে নিষেধাজ্ঞার সময় জেলেদেরকে ৪০ কেজির পরিবর্তে ৬০ কেজি চাল ও নগদ ৫ হাজার টাকা প্রদানসহ ৭ দফা দাবিতে বরিশালে মানববন্ধন করেছে জেলেরা। মঙ্গলবার দুপুরে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

এসময় নিখোঁজ ও নিহত জেলেদের ১০ লাখ টাকা এবং আহত জেলেদের চিকিৎসা খরচ প্রদান, জেলে তালিকা হালনাগাদ করণ, চাল ও পূর্ণবাসনের জন্য নৌকা, জাল, গরু, ছাগল বিতরণে জেলেদের মতামত গ্রহণের দাবি জানান। এরপর জেলেরা মিছিল নিয়ে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করে। মানববন্ধন কর্মসূচিতে বরিশাল বিভাগের কয়েকশ’ জেলে উপস্থিত হন।

মানববন্ধনে বক্তারা বলেন, ইলিশ শিকারের নিষেধাজ্ঞার সময় সরকার থেকে জেলেদের ৪০ কেজি করে চাল দেওয়ার নিয়ম। কিন্তু চেয়ারম্যান, ইউপি সদস্যরা দিচ্ছে ৩০-৩৫ কেজি করে চাল। তাই আমাদের দাবি অনুযায়ী স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে ৬০ কেজি চাল ও নগদ ৫ হাজার টাকা প্রদান করতে হবে। এছাড়া নিখোঁজ ও নিহত জেলেদের ১০ লাখ টাকা ও আহত জেলেদের চিকিৎসা খরচসহ ক্ষতিপূরণের প্রদানের দাবি জানাচ্ছি। পাশাপাশি জেলে তালিকা হালনাগাদ করণ, চাল ও পূর্ণবাসনের জন্য নৌকা, জাল, গরু, ছাগল বিতরণে জেলে প্রতিনিধিদের মতামত গ্রহণ করতে হবে।

মানববন্ধন শেষে জেলেরা মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে অতিরিক্ত জেলা প্রশাসক মনদ্বীপ ঘরাইয়ের মাধ্যমে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *