উপকূলে রিমালের অগ্রভাগ

Spread the love

নাগরিক ডেস্ক:
রিমালের কেন্দ্রভাগ সমুদ্রবন্দর পায়রা থেকে ২০০ কিলোমিটার দূরে থাকলেও এটির অগ্রভাগ ইতিমধ্যে উপকূলে চলে এসেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন রোববার দুপুর ৩টায় আজকের পত্রিকাকে বলেন, আমরা ইতিমধ্যে উপকূল থেকে সংবাদ পেয়েছি। অনেক জায়গায় বাতাস ও বৃষ্টি শুরু হয়েছে। এর থেকে বোঝা যাচ্ছে ঝড়ের অগ্রভাগ উপকূলে চলে এসেছে।

মনোয়ার হোসেন বলেন, দমকা বা ঝোড়ো বাতাসসহ এই ঝড়ের গতিবেগ ৮৯ থেকে ১২০ কিলোমিটারের মধ্যেই আছে। গতিবেগ এই সীমার মধ্যে উঠানামা করবে।

অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবে বৃষ্টিসহ দমকা বা ঝড়ো হাওয়া অব্যাহত রয়েছে। এটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে মোংলার নিকট দিয়ে সাগর আইল্যান্ড (পশ্চিমবঙ্গ)-খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে। প্রবল ঘূর্ণিঝড়টির কেন্দ্র অতিক্রমের পর এর নিম্ন ভাগ অতিক্রম অব্যাহত থাকবে।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড বিশ্বজিত নাথ বলেন, রিমালের কেন্দ্রভাগ বিকেল পাঁচ টার পর স্থলে আঘাত হানবে। তবে কিছু মেঘ ইতিমধ্যে উপকূলের দিকে চলে এসেছে।

সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টার মধ্যে খেপুপাড়া অতিক্রম করবে ঘূর্ণিঝড় ‘রিমাল’সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টার মধ্যে খেপুপাড়া অতিক্রম করবে ঘূর্ণিঝড় ‘রিমাল’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *