আসামের ১৯ লাখ মানুষ রাস্ট্রহীন

Spread the love

নাগরিক রিপোর্ট ॥ শনিবার আসামের নাগরিকদের চূড়ান্ত তালিকা (এনআরসি) প্রকাশ করা হয়েছে। তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জনের নাম রয়েছে। বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের নাম। শনিবার এই তালিকা প্রকাশ ঘিরে আসামে নিরাপত্তা জোরদার করা হয়েছে।
তালিকা প্রকাশের পর আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল জানিয়েছেন, যাদের নাম বাদ পড়েছে তাদের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। আগামী ১২০ দিনের মধ্যে ট্রাইব্যুনালে আবেদন জানাতে পারবেন তারা।
জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়ায় বাদ পড়েছিল প্রায় ৪১ লাখ মানুষ। চূড়ান্ত তালিকায় এসে বাদ পড়েছে ১৯ লাখ মানুষের নাম। নাগরিকপঞ্জিতে আবেদনকারীর মোট সংখ্যা ছিল ৩ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৬৬১ জন।
ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তালিকা থেকে বাদ পড়াদের অভিযোগ শুনতে গঠন করা হবে এক হাজার ট্রাইব্যুনাল। অবশ্য ইতিমধ্যেই ১০০ ট্রাইব্যুনাল কাজ শুরু করে দিয়েছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে আরও ২০০ ট্রাইব্যুনাল কাজ শুরু করে দেবে। কেউ ট্রাইব্যুনালে হেরে গেলে হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে যেতে পারেন। কাউকে ডিটেনশন ক্যাম্পে রাখা হবে না। ১৯৫১ সালে আসামে প্রথম নাগরিক তালিকা প্রকাশ হয়েছিল। তারপর থেকে বিভিন্ন সংশোধনীর মধ্য দিয়ে উচ্চ আদালতের নির্দেশে শনিবার চূড়ান্ত তালিকা প্রকাশ করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *