করোনা আতংকের মধ্যে বরিশালে আন্তর্জাতিক বানিজ্যমেলা শুরু!

Spread the love

নাগরিক রিপোর্ট: বরিশালে শুক্রবার জুম্মার নামাজের পর মিলাদ মাহফিলের মাধ্যমে শুরু হয়েছে মাস ব্যাপী আন্তর্জাতিক বানিজ্য মেলা। বরিশাল চেম্বার অব কমার্সের আয়োজনে অনুষ্ঠিত হওয়া এ মেলায় মুজিব বর্ষের গ্যালারীসহ ব্যাপক সাজসজ্জা করা হয়েছে। জানা গেছে, নগর আ’লীগের সদ্য সাবেক সম্পাদকীয় পদে থাকা আলোচিত এক নেতার নেতৃত্বে এ মেলা শুরু হয়েছে। যিনি সম্প্রতি চেম্বার অব কমার্সের পরিচালকও মনোনিত হয়েছেন। তবে দেশব্যাপী করোনা ভাইরাস আতংকের মাঝে নগরীতে বানিজ্য মেলার আয়োজন নিয়ে শংকা প্রকাশ করেছেন বিভিন্ন শ্রেনীপেশার মানুষ।
বরিশাল নগরীর মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন বিআইডব্লিউটিএর মাঠে শুক্রবার থেকে শুরু হয়েছে এ আন্তর্জাতিক বানিজ্য মেলা। মেলার সাথে সম্পৃক্ত এক ব্যবসায়ী (নাম প্রকাশ করতে চাননি) বলেন, আন্তর্জাতিক বানিজ্য মেলায় এবার ৫৫টি স্টল রয়েছে। মিলাদের মাধ্যমে এর কার্যক্রম শুক্রবার শুরু করেছেন। তবে মেলা আন্তর্জাতিক হলেও করোনা আতংকে বিদেশীরা কোন স্টল এবার রাখতে আগ্রহ দেখাননি। মেলায় মুজিববর্ষের ছবি, মুজিব গ্যালারী রাখা হয়েছে। এর আয়োজক চেম্বার অব কমার্স। আগামী ১ মাসের জন্য বানিজ্য মন্ত্রনালয় এর অনুমোদন দিয়েছে।
খোজ নিয়ে জানা গেছে, বরিশালে এমন পরিস্থিতি সত্বেও বানিজ্য মেলা আয়োজনের নেপথ্যে নগর আ’লীগের সদ্য সাবেক সম্পাদকীয় পদে থাকা আলোচিত এক নেতা। সুত্র জানান, তিনি সম্প্রতি বরিশাল চেম্বার অব কমার্সের পরিচালকও মনোনিত হয়েছেন। চেম্বার অব কমার্সের অনিচ্ছা সত্বেও ওই নেতা ক্ষমতার প্রভাবে এ মেলা শুরু করেছেন বলে চেম্বারের একাধিক পরিচালক জানিয়েছেন।
বরিশাল সম্মিলিত সামাজিক আন্দোলনের সদস্য সচিব কাজী এনায়েত হোসেন বলেন, কেবল বাংলাদেশ নয়, সারাবিশ্ব করোনা আতংক বিরাজ করছে। ঐতিহাসিক মুজিব বর্ষ স্থগিত করা হয়েছে। আমরা শংকিত। এমন অবস্থায় নগরীতে আন্তর্জাতিক বানিজ্য মেলা হলে সেখানে বড় জমায়েত হবে। যার ফলে ছড়িয়ে পাড়তে পাড়ে এ ভাইরাস। তিনি অবিলম্বে এ মেলা বন্ধের দাবী জানিয়েছেন।
বরিশাল শিক্ষক কর্মচারী ঐক্যফ্রন্টের আহবায়ক মহসিন উল ইসলাম হাবুল বলেন, করোনা আতংকে সরকার দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠানে এ্যাসেম্বিল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। বরিশালে অনেক অনুষ্ঠান ডিসি বন্ধ করে দিয়েছেন। অথচ এমন পরিস্থিতিতে বানিজ্য মেলার আয়োজন অভিভাবকদের মধ্যে আতংক ছড়াবে। এটি বন্ধ করা জরুরী।
বরিশাল চেম্বার অব কমার্সের সভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, ‘তিনি ঢাকায়। মেলার বিষয়ে কিছুই জানেন না। করোনা ভাইরাস আতংকের মধ্যে এভাবে আন্তর্জাতিক বানিজ্য মেলার আয়োজন কতটা যৌক্তিক হয়েছে এ প্রসঙ্গে তিনি বলেন, এ সম্পর্কে জেনে জানাতে পারবেন।’
এব্যপারে বরিশাল জেলা সিভিল সার্জন ডাঃ মনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, বানিজ্য মেলার বিষয়ে তারা কিছুই জানেন না। তবে বেশি লোক সমাগমের স্থানে অবস্থান না করার জন্য স্বাস্থ্য বিভাগ বেতার, টেলিভিশন, পত্রিকায় প্রচার-প্রচারণা চালাচ্ছেন।
বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান বলেন, নগরীতে বানিজ্য মেলার উদ্বোধনের বিষয়ে তিনি কিছু জানেন না। করোনাভাইরাসের সংক্রমনে সারাবিশ্বে এখন বিশেষ পরিস্থিতি বিরাজ করছে। বিষয়টি বিবেচনায় নেয়া উচিত ছিল বানিজ্য মেলার আয়োজকদের।
এব্যপারে বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বলেন, তিনি বানিজ্য মেলা শুরুর বিষয়টি জানেন না। এধরনের কার্যক্রমে বরাবরই সকলকে নিরুৎসাহিত করেন। উদ্ভুত পরিস্থিতিতে বানিজ্য মেলা চালু করার বিষয়টি তিনি সংশ্লিস্ট কর্তৃপক্ষকে অবহিত করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *