২০২০ সালে সরকারি ছুটি ২২ দিন

Spread the love

চলতি বছরের মতো আগামী বছরও (২০২০ সাল) সাধারণ ও নির্বাহী আদেশে ছুটি মিলিয়ে মোট ২২ দিন ছুটি থাকবে। সরকার প্রস্তাবিত সাধারণ ছুটির অর্ধেকই পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।
সোমবার তেজগাঁওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘২০২০ খ্রিষ্টাব্দের ছুটির তালিকা’ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও বৈঠকে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন অনুমোদন ও ১৯৭২ সালের মন্ত্রিসভা বৈঠকের কার্যবিবরণী প্রধানমন্ত্রীর কাছে তুলে দেওয়া হয়।
বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, ‘জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবসে ১৪ দিন সাধারণ ছুটি থাকবে। সাধারণ ছুটির মধ্যে ৩ দিন সাপ্তাহিক ছুটির দিন (শুক্র ও শনিবার) পড়েছে। এছাড়া বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবসে ৮ দিন নির্বাহী আদেশে ছুটি থাকবে।’
তিনি বলেন, ‘বরাবরের মত এবারও বিভিন্ন ধর্মীয় উৎসবের জন্য ঐচ্ছিক ছুটির ব্যবস্থা রাখা হয়েছে। মুসলিম সম্প্রদায়ের জন্য ঐচ্ছিক ছুটি ৫ দিন, হিন্দু সম্প্রদায়ের ৮ দিন, খ্রিস্টান সম্প্রদায়ের জন্য ৮ দিন ও বৌদ্ধ সম্প্রদায়ের জন্য ৫ দিন রাখা হয়েছে। এছাড়াও পার্বত্য এলাকার জন্য বিশেষ করে ক্ষদ্র নৃ-গোষ্ঠীর জন্য দুইদিন (বৈশাখে বৈসাবি ও অন্য অনুষ্ঠানগুলো) ছুটি থাকছে।’
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সাধারণ ছুটির ১৪ দিনের মধ্যে ৭ দিন সাপ্তাহিক ছুটির দিন (শুক্র ও শনিবার) পড়েছে। নির্বাহী আদেশে ৮ দিন ছুটির মধ্যে একদিন সাপ্তাহিক ছুটির মধ্যে পড়েছে।’ উল্লেখ্য, চলতি বছর ২০১৯ সালেও মোট ২২ দিন সরকারি ছুটি ছিল। যার মধ্যে তিন দিনের ছুটি পড়েছিল সাপ্তাহিক ছুটির মধ্যে। আর ২০১৮ সালে ২২ দিনে সাত দিন, ২০১৭ সালে ১০ দিন এবং ২০১৬ সালে চার দিনের ছুটি পড়েছিল সাপ্তাহিক ছুটির দিনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *