বরিশাল নদীবন্দরে লঞ্চে অগ্নিকান্ড

Spread the love

নাগরিক রিপোর্ট: বরিশাল নদীবন্দরে নোঙ্গর করা একটি একতলা লঞ্চে আগুনে পুড়ে গেছে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। অগ্নিদূর্ঘটনার শিকার এমভি চন্দ্রদ্বীপ নামক লঞ্চটি বরিশাল- মজু চৌধুরীরহাট (লক্ষীপুর) রুটে চলাচল করতো। শুক্রবার ভোরে এ ঘটনা ঘটেছে।
লঞ্চের কর্মচারীরা জানান, করোনার সংক্রমণ রোধে নৌযান চলাচল বন্ধ হওয়ার পর থেকে বরিশাল নদী বন্দরের পল্টুনে লঞ্চটিকে নোঙ্গর করে রাখা ছিল। ২-৩ জন কর্মচারী লঞ্চটি দেখভাল করতেন।
শুক্রবার ফজরের নামাজ পড়তে কর্মচারীলা লঞ্চের বাইরে যান এবং নামাজ শেষে ফিরে লঞ্চে আগুন দেখতে পান। পরে ঢায়ার সার্ভিসে খবর দিলে তারা এসে প্রায় এক ঘন্টা চেষ্টা চারিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।
বরিশাল সদর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল মামুন জানান, মশার কয়েল অথবা সিগারেটের আগুন থেকে লঞ্চটিতে আগুন লেগে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।
ফায়ার সার্ভিসের বরিশাল সদর স্টেশনের সহকারি পরিচালক আক্তারুজ্জামান জানান, খবর পেয়ে তাঁরা দ্রæত ঘটনাস্থলে পৌঁছে প্রায় ঘন্টাখানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে সেটি তদন্ত ছাড়া নিশ্চিত করে বলা যাচ্ছে না।
তিনি জানান, আগুনে লঞ্চের স্টিলের কাঠামো ছাড়া বাকি সবকিছু পুড়ে গেছে। এদিকে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষনিকভাবে জানাতে পারেনি কেউ। অল্পের জন্য পাশে থাকা অন্যান্য লঞ্চ আগুন থেকে রক্ষা পেয়েছে।
বরিশাল নৌবন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু জানান, অগ্নিকান্ডের কারন অনুসন্ধান করা হচ্ছে। ঘটনাটি নাশকতামুলক হয়ে থাকলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তবে লঞ্চের মালিকপক্ষ এ পর্যন্ত কোন অভিযোগ করেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *