জনসম্মুখে কিম

Spread the love

নাগরিক রিপোর্ট: উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং উনের মৃত্যুর গুঞ্জনে কয়েকদিন থেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ও সংবাদমাধ্যম সরগরম। তবে তার মৃত্যুর গুজব নাকচ করে সে দেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, ১১ এপ্রিলের পর প্রথমবারের মতো জনসম্মুখে এসেছেন তিনি।
কেসিএনএ নিউজ এজেন্সি বলছে, শুক্রবার তিনি একটি সার কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন। পরে এ অনুষ্ঠানের ছবিও প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি।
সবশেষ জনসম্মুখে আসার ২০ দিন পর প্রথমবারের মতো উত্তর কোরিয়ার পক্ষ থেকে কিমের প্রকাশ্যে আসার খবর দেওয়া হলো। ১৫ এপ্রিল দেশের প্রতিষ্ঠাতা ও তার দাদা কিম ইল সুংয়ের জন্মদিনে তাকে অনুপস্থিত দেখা গেছে। এরপরই নানা জল্পনা ছড়িয় পড়ে। কিম জং উনকে সর্বশেষ জনসমক্ষে দেখা যায় ১১ এপ্রিল দলের পলিটব্যুরোর এক মিটিংয়ে।
জাপানি সংবাদমাধ্যম দাবি করে, হার্টের অপারেশনের পর তিনি ‘অচেতন’ হয়ে গেছেন। হংকংয়ের একটি টেলিভিশনের দাবি করে, তিনি আসলে মারাই গেছেন। কেসিএনএ নিউজ এজেন্সি দাবি করেছে, শুক্রবার একটি সার কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে গিয়েছিলেন উত্তর কোরিয়ার এই নেতা। সে সময় তাকে দেখে সমবেতরা উচ্ছ্বাস প্রকাশ করে। পরে কিম ফিতা কেটে ওই কারখানার উদ্বোধন করেন।
এর আগে সোমবারও উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছিল, উন উনসান এলাকায় টুরিস্ট রিসোর্ট তৈরির কাজে নিয়োজিত শ্রমিকদের ধন্যবাদ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *