ঘূর্ণিঝড়ের আশংকায় ধান কাটার নির্দেশ

Spread the love

নাগরিক রিপোর্ট: সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘আস্পান’ এর ক্ষতি এড়াতে আগামী ৩দিনের মধ্যে বরিশালের ক্ষেতে থাকা বোরো ধান কাটার নির্দেশ দেয়া হয়েছে। এজন্য দ্রæত ব্যবস্থা গ্রহনের তাগিদ দেয়া হয়। সম্ভাব্য ঘূর্ণিঝড় মোকাবেলায় বরিশাল জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক জরুরী সভায় এ নির্দেশ দেন জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান। শনিবার জেলা প্রশাসকের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক সভাপতিত্ব করেন।
সভা সুত্রে জানা গেছে, সম্ভাব্য ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি মোকাবেলায় সভায় ৩ দিনের মধ্যে বোরো ধান কাটাসহ কয়েকটি গুরুত্বপূর্ন সিদ্ধান্ত নেয়া হয়েছে। বরিশালের আশ্রয় কেন্দ্রগুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ করোনা সতর্কতা মেনে চলার নির্দেশ দেয়া হয়। জেলার আড়াইশ’ সাইক্লোন শেল্টারের পাশাপাশি সকল শিক্ষা প্রতিষ্ঠান জরুরী আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখার নির্দেশ দেয়া হয়েছে।
ঝড় শুরুর আগে স্থানীয় সরকার ও তথ্য অধিদপ্তরের উদ্যোগে মাইকিং, সড়ক ও জনপথ বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল বিভাগকে ঝড় চলাকলীন কিংবা পরবর্তী সময়ে সড়কে উপড়ে পড়া গাছ দ্রæত অপসারন এবং বিদ্যুত বিভাগকে ক্ষতিগ্রস্থ লাইন দ্রæত মেরামত করে সঞ্চালন স্বাভাবিক রাখার নির্দেশ দেন জেলা প্রশাসক।
জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় অতিরিক্ত পুলিশ সুপার, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, এলজিইডি কর্মকর্তা, জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, বিভাগীয় তথ্য কর্মকর্তা, রেড ক্রিসেন্ট, ঘূর্নিঝড় প্রস্তুতি কর্মসূচী কর্মকর্তা, জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ও জেলা কৃষি কর্মকর্তা সহ বিভিন্ন বেসরকারী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *