বাসদের ‘মানবতার কৃষি’ কর্মসূচী গ্রহন

Spread the love

নাগরিক রিপোর্ট: করোনা সংকট মোকাবেলায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশালে একের পর এক ব্যতিক্রমি কর্মসূচী গ্রহন করছে। রোববার তারা ‘মানবতার কৃষি’ নামক নতুন কর্মসূচী গ্রহন করেছে। কর্মসূচীর শ্লোগান দেয়া হয়েছে- ‘বরিশালের কোন জমি থাকবেনা পতিত, সবুজে সবুজে ভরে উঠুক প্রতিটি আঙ্গিনা’। এ কর্মসূচীর আওতায় কৃষিতে উৎসাহিত করতে কৃষক ও সাধারন মানুষের মধ্যে সবজি ও ফলদ গাছের চারা বিনামূল্যে বিতরণ করবে বাসদের স্থানীয় সংগঠনকরা।
করোনা সংকটের শুরুতে মার্চের তৃতীয় সপ্তাহে ঘরে ঘরে মুষ্ঠিচাল সংগ্রহের লক্ষ্যে ‘এক মুঠো চাল’ কর্মসূচী নিয়ে মাঠে নামে বাসদের স্থানীয় সংগঠকরা। এরপরে ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস ও মানবতার বাজার নামক আরও দুটিব্যাতিক্রমি কর্মসূচীর মাধ্যমে আলোচনায় আসে দলটির স্থানীয় নেতাকর্মীরা।
রোববার ‘এক মুঠো চাল’ কর্মসূচীর ৫০তম দিন পালন করেছে তারা। এদিনই তারা ‘মানবতার কৃষি’ কর্মসূচী ঘোষনা করে। জেলা বাসদের আহŸায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন কর্মসূচীর ঘোষণা দিয়ে বলেন, খাদ্য সংকট দুর করতে কৃষি কাজের বিকল্প নেই। কৃষি উৎপাদন বাড়াতে তারা কৃষক ও সাধারন মানুষের মধ্যে লক্ষাধিক চারা ও বীজ বিনামূল্যে বিতরণ করবেন। এমনকি নগরীর মধ্যে কোন বাসাবাড়িতে পতিত জমি থাকলে যোগাযোগ করা হলে বাসদের স্বেচ্ছাসেবকরা সেই বাসায় গিয়ে গাছের চারা রোপন করে দিবে।
বাসদের সদস্য সচিব ডা. মণীষা চক্রবর্তী বলেন, করোনা সংকট সহসা দুর হচ্ছেনা। সরকারি ত্রান ও রেশন বিতরণ নিয়ে দলবাজি করা হচ্ছে। বাসদ মানুষের সহায়তায় মুষ্ঠি চাল ও মানবতার বাজার এবং নতুন কর্মসূচী মানবতার কৃষি’র মাধ্যমে দুস্থ্যদের পাশে দাড়িয়েছে। তাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *