ঈদে ৫ সহস্রাধিক অভুক্তের জন্য ব্যাতিক্রমী উদ্যোগ

Spread the love

নাগরিক রিপোর্ট: বরিশালের অসহায় ও অভুক্ত মানুষদের মাঝে ঈদের আনন্দ ছড়িয়ে দিতে ব্যাতিক্রমী আয়োজন করেছিল বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা শাখা। সোমবার ঈদের দিন যাদের পক্ষে ঈদ উৎযাপন করা সম্ভব নয় এমন ৫ হাজার এর অধিক মানুষকে বিশেষ রান্না করা খাবার বিতরণ করেছে তারা।
সংগঠনটির সূত্রে জানা যায়, বরিশাল নগরীর ফকিরবাড়ি রোডে বাসদ কার্যালয় সংলগ্ন মাতৃছায়া স্কুল মাঠে রোববার (২৪ মে) রাতে শুরু হয় রান্নার কাজ। এত লোকের জন্য রান্না শেষ করতে সকাল হয়ে যায়। এরপর সেসব খাবার প্যাকেট করা হয়। ঈদের দিন দুপুর ১২টার পর বাসদের স্বেচ্ছাসেবীরা বরিশাল নগরীর ৩০টি ওয়ার্ডের অসহায় ব্যক্তিদের খুঁজে খুঁজে বিতরণ করেন এসব প্যাকেট করা খাবার। খাবার বিতরণ শেষ করতে সোমবার রাত পর্যন্ত কাজ করেন তারা।
এ কর্মসূচিকে সংগঠনটির পক্ষ থেকে নামকরণ করা হয়েছে ‘মানবতার ঈদ উৎসব’। সংগঠনটির আহবায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন বলেন, রান্না করা খাবারের প্রতিটি প্যাকেটে ছিল তেহারি, চারটি করে মুরগির গোশতের টুকরো এবং দুটি করে ডিম। একটি প্যাকেট দিয়ে যাতে এক পরিবারের একাধিক লোক খেতে পারেন এ জন্য এমন ব্যবস্থা।
বরিশাল জেলা বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, করোনা ও ঘুর্ণিঝড় আম্পানের দুর্যোগে বরিশালের সাধারণ খেটে খাওয়া ও নিম্নবিত্তদের জীবন-জীবিকা বিপর্যস্ত। স্বাভাবিক তিনবেলা খাবার জোগাড় করাই তাদের জন্য দুরূহ। এরপর ঈদের আনন্দ করা অথবা ভালোমন্দ কিছু রান্নার সামর্থ্য নেই অনেকের। এই বিষয়টি উপলব্ধি করে আমরা এসব পরিবারকে একবেলা ভালো খাবার বিতরণের উদ্যোগ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *