স্বাস্থ্য সুরক্ষায় সাবেক এমপি স্বপনের বেতিক্রমী উদ্যোগ

Spread the love

নাগরিক রিপোর্ট: প্রাণঘাতী করোনা থেকে রক্ষায় বরিশালের দুটি উপজেলায় স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের যুদ্ধে নেমেছেন এক রাজনীতিবিদ। এ লক্ষ্যে ইতোমধ্যে ওই দুই উপজেলার দেড় হাজার চিকিৎসক, পল্লি চিৎিসক, স্বাস্থ কর্মী, ওষুধ বিক্রেতা, নিরাপত্তা কর্মী, সাংবাদিকের মাঝে পিপিই সরবরাহ করা হয়েছে। আক্রান্ত রোগীকে সহায়তায় এক ঝাক তরুন স্বেচ্ছাসেবক দ্বারা গঠন করা হয়েছে এমার্জেন্সি রেসপন্স টিম (ইআরটি) নামে ভার্চুয়াল নেটওয়ার্ক। এমন মহোতী উদ্যোগ নিয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতা বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনের সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন।
গৌরনদীর বাসিন্দা ও ঢাকা মহানগর দক্ষিন ছাত্রদল নেতা এস এম মাসুদ রানা বলেন, করোনা মহামারী আকারে ছড়িয়ে পড়ার শুরুতেই গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলায় স্বাস্থ্য সুরক্ষা রক্ষার উদ্যোগ নেন সাবেক এমপি স্বপন। তিনি সবার আগে গুরুত্ব দেন- করোনা মোকাবেলায় সম্মুখ যুদ্ধে যারা অংশগ্রহন করছেন তাদের। আর এজন্য স্বেচ্ছাসেবক দ্বারা গঠন করা হয়েছেন এমার্জেন্সি রেসপন্স টিম (ইআরটি) ইতোমধ্যে ওই দুই উপজেলার দেড় হাজার চিকিৎসক, পল্লি চিৎিসক, স্বাস্থ কর্মী, সাংবাদিকের মাঝে পিপিই সরবরাহ করা হয়েছে। ছাত্রদল নেতা মাসুদ বলেন, এর মাধ্যমে করোনা মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক ঘোষিত সামাজিক দূরত্বের কার্যকরী ব্যবস্থাকে কাজে লাগিয়ে পদক্ষেপ নিয়েছেন সাবেক এমপি স্বপন। এই কাজে তাকে শুরু থেকেই সহযোগিতা করছেন গৌরনদী ও আগৈলঝাড়া বিএনপি সহ সকল অংগসংগঠনের সদস্যরা। গত ১৫ মে থেকে শুরু হওয়ায় এ কার্যক্রম এখনও চলমান।
পিপিই প্রদান করা গৌরনদী পৌর এলাকার ৭ নং ওয়ার্ড এর হিজলতলা এলাকার পল্লি চিকিৎসক মো: আবদুল্লাহ বলেন, মরণঘাতী এ ভাইরাস থেকে রক্ষায় এমন উদ্যাগ বেশ কার্যকর। এর ফলে চিকিৎসকার নিরাপদে থাকবেন। আগৈলঝাড়া উপজেলার এক নারী স্বাস্থ্যকর্মী জানান, এমন দুর্যোগে স্বাস্থ্য সুরক্ষায় এ ধরনের উদ্যোগ মাঠপর্যায়ের অনেকের জীবন বাচাঁতে পারে।
এব্যাপারে বরিশাল-১ আসনের সাবেক সাংসদ ও বিএনপির কেন্দ্রীয় নেতা জহির উদ্দিন স্বপন সাংবাদিকদের বলেন, তার নির্বাচনী এলাকায় প্রাণঘাতীয় করোনা থেকে জনগনকে রক্ষায় তিনি এমার্জেন্সি রেসপন্স টিম (ইআরটি) গঠন করে। এই টিমের সদস্যদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ন ভুমিকা রাখছে ছাত্রদলের নেতাকর্মীরা। তারা প্রত্যান্ত অঞ্চলে পৌছে দিচ্ছে পিপিই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *