স্বাস্থ্য বিধি না মেনে অতিরিক্ত যাত্রী বহন, ভ্রাম্যমান আদালতের নির্দেশে বরিশাল ঘাট ছাড়ল ঢাকাগামী ৩ লঞ্চ

Spread the love

নাগরিক রিপোর্ট : নৌযান চলাচল শুরুর প্রথমদিনই গতকাল রোববার বরিশাল নৌবন্দর থেকে অতিরিক্ত যাত্রীনিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে ৩টি লঞ্চ। স্বাস্থ্যবিধি না মেনে অতিরিক্ত যাত্রী নেয়ার কারনে নির্ধারিত সময়ের এক ঘন্টা আগে সন্ধ্যা ৭টায় জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের নির্দেশে ঘাট ছাড়তে বাধ্য হয় লঞ্চগুলো।
গতকাল বরিশাল নৌ বন্দরে রাজধানী ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার জন্য সুরভী- ৯, সুন্দরবন- ১১ ও অ্যাডভেঞ্চার- ৯ লঞ্চে দুপুর থেকেই যাত্রী ওঠা শুরু করে। বিকালে নৌ বন্দরে গিয়ে দেখা গেছে কর্মস্থলমুখী যাত্রীদের উপচে পড়া ভীড়। অধিকাংশ যাত্রীদেরই মুখে ছিলনা মাস্ক। প্রত্যেকটি লঞ্চে প্রবেশের মুখে হাতধোয়ার ব্যবস্থা এবং শরীরের তাপমাত্রা মাপার রাখা ব্যবস্থা রাখা হলেও লঞ্চগুলোর ডেকে যাত্রীরা বসেছেন গাদাগাদি করে। স্বাস্থ্য বিধি লঞ্চে ভ্রমনের নির্দেশ দেয়া হলেও তা নিশ্চিত করতে ঘাটে নৌ পুলিশ কিম্বা বন্দর কর্তৃপক্ষের কাউকে দেখা যায়নি। লঞ্চ ৩টির প্রত্যেকটিতে সামনের ফাঁকা জায়গায়ও যাত্রী বহন করতে দেখা গেছে।
বরিশাল থেকে রাজধানীমুখী ৩টি লঞ্চে বিধি নিষেদের তোয়াক্কা না করে যাত্রী তোলার কারনে সন্ধ্যা ৭টায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. জিয়াউর রহমানের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয় নৌবন্দরে। এতে অতিরিক্ত যাত্রী তোলার বিষয়টি ভ্রাম্যমান আদালতের কাছে প্রমানিত হওয়ায় আদালতের নির্দেশে সন্ধ্যা ৭টা থেকে সোয়া ৭টার মধ্যে ওই তিনটি লঞ্চ কর্তৃপক্ষকে ঢাকার উদ্দেশ্যে বরিশাল ঘাট ছাড়তে বাধ্য করা হয়।
অতিরিক্ত যাত্রী বহন করার বিষয়ে জানতে চাইলে বরিশাল নৌবন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার বলেন, লঞ্চের যাত্রীদের স্বাস্থ্য বিধি মেনে ভ্রমনের বিষয়টি নিশ্চিত করার দায়িত্ব মালিক পক্ষের। তবে সরকারি নির্দেশ উপেক্ষা করা হলে আইন প্রয়োগের মাধ্যমে লঞ্চ মালিক এবং যাত্রীদের স্বাস্থ্য বিধি মানতে বাধ্য করা হবে।
এদিকে রোবাবার সকাল থেকে বরিশাল নৌবন্দর থেকে অভ্যন্তরীন রুটে লঞ্চ চলাচল শুরু হয়। তবে যাত্রী কম থাকায় বেশীরভাগ রুটে কম সংখ্যক লঞ্চ চলেছে। অভ্যন্তরীন রুটের পন্টুনেও স্বাস্থ্য বিধি তেমন মানা হয়নি। লঞ্চে ওঠার সময় যাত্রীদের জীবানুনাশক স্প্রে ছিটানো হলেও তাপমাত্রা মাপার ব্যবস্থা দেখা যায়নি অভ্যন্তরীন রুটের লঞ্চ পন্টুনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *