করোনার ভ্যাকসিন চীন আবিস্কার করবে ২০২০ সালেই?

Spread the love

নাগরিক ডেস্ক : চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সম্পদ তদারকি ও প্রশাসন কমিশনের (এসএএসএসি) প্রতিবেদন অনুসারে একটি চীনা কম্পানির তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন ২০২০ সালের শেষের দিকে বা ২০২১ সালের শুরুতে বাজারে উপস্থিত হতে পারে।

সিনোফার্মের সহায়ক সংস্থা, উহান ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট এবং বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট যৌথভাবে এই ভ্যাকসিনটি তৈরির কার্যক্রম চালিয়ে যাচ্ছে। নিষ্ক্রিয় ভ্যাকসিনটির বিকাশ ও উন্নয়নে এখনো গবেষণা চলছে।

চীন ইকোনমিক নেট রবিবার জানিয়েছে, এখন পর্যন্ত ২ হাজারেরও বেশি লোক ভ্যাকসিনটির পরীক্ষামূলক ইনজেকশন পেয়েছে এবং সেখানে দেখা গেছে সবাই পুরোপুরি সুস্থ আছেন। এখন ভ্যাকসিনটির সুরক্ষা এবং কার্যকারিতা যাচাই করা হচ্ছে। সেটা পরিকল্পনা মতো হলে সিনোফার্ম ৩০ মে থেকে ভ্যাকসিন উৎপাদনের জন্য চূড়ান্ত কার্যক্রম শুরু করেছে।

সিনোফার্ম (চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ কোং, লিমিটেড) একটি বিশাল স্বাস্থ্যসেবা গ্রুপ। সিনোফার্মের গবেষণা,উন্নয়ন, উৎপাদন, সরবরাহ,বিতরণ, খুচরা চেইন, স্বাস্থ্যসেবা, ইঞ্জিনিয়ারিং পরিষেবা, প্রদর্শনী, সম্মেলন, আন্তর্জাতিক ব্যবসা এবং আর্থিক পরিষেবাগুলোতে ব্যাপক শৃঙ্খলা রয়েছে। বিশ্বজুড়ে সিনোফার্ম এর গ্রহণযোগ্যতাও উল্লেখ করার মতো।

সূত্র- এপিপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *