অলিম্পিক সিমেন্টে শ্রমিক ছাইয়ের প্রতিবাদে বরিশালে বিক্ষোভ

Spread the love

নাগরিক রিপোর্ট: বরিশালের অন্যতম শিল্প প্রতিষ্ঠান গ্রæপ খানসন্স’র এর আওতাধীন অলিম্পিক সিমেন্টে শ্রমিক ছাটাই করায় বিক্ষোভ করেছেন ছাটাই হওয়া শ্রমিকরা। রোববার তারা নগরীর অশ্বিনী কুমার হলের সামনে মানববন্ধন ও সমাবেশ করেন। বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) এ বিক্ষোভের নেতৃত্ব দিয়েছে। এ প্রতিষ্ঠানটিতে দেড়শ শ্রমিককে মৌখিকভাবে ছাটাই করার অভিযোগ করেছেন তারা। তাদের বকেয়া দুই মাসের বেতন, ঈদ বোনাস ইনক্রিমেন্ট ও ওভারটাইমও পরিশোধ করা হয়নি।
ছাটাই হওয়া শ্রমিক মেজবাহউদ্দিন সহ অন্যান্যরা অভিযোগ করেন, দুইমাস লকডাউন থাকার পর গত ১ জুন অলিম্পিক সিমেন্ট কারখানায় উৎপাদন শুরু হয়। ৩১ মে রাতে ছাটাইয়ের জন্য তালিকাভূক্ত শ্রমিকদের ফোন দিয়ে পরদিন কারাখানায় না যাওয়ার হুমকি দেয়া হয়েছে। নিষেধ অমান্য করে ১ জুন কিছু শ্রমিক কারখানায় গেলে তাদের ভেতরে ঢুকতে দেয়া হয়নি। এমনকি এ নিয়ে আন্দোলন কিম্বা বাড়াবাড়ি না করারও হুমকি দিয়েছে মালিক পক্ষের কর্মকর্তরা।
সমাবেশে বাসদের জেলা সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী বলেন, অলিম্পিক সিমেন্ট কোম্পানীর মালিক পক্ষে একজন সেনা কর্মকর্তা রয়েছেন। শ্রমিককের সে ভয় দেখানো হচ্ছে। শ্রম আইন অনুযায়ী ছাটাই শ্রমিকদের পাওনা পরিশোধ করা না হলে কঠোর আন্দোলন গড়ে তোলার কথা বলেন বাসদ নেত্রী।
সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বাসদের আহŸায়ক ইমরান হাবিব রুমন, শ্রমিক ফ্রন্টের শহিদুল ইসলাম, ছাত্র ফ্রন্টের বিজন সিকদারসহ ছাটাইয়ের শিকার কয়েকন শ্রমিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *